ঢাকা     রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

গ্রুপ পর্বে সবচেয়ে শক্তিশালী শটে গোল মেক্সিকোর শ্যাভেজের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ৪ ডিসেম্বর ২০২২   আপডেট: ১২:০০, ৪ ডিসেম্বর ২০২২
গ্রুপ পর্বে সবচেয়ে শক্তিশালী শটে গোল মেক্সিকোর শ্যাভেজের

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের ৪৮ ম্যাচে সবচেয়ে শক্তিশালী শটে কোন গোল হয়েছে, সেটা শনাক্ত করেছে এবারের ম্যাচ বল আল রিহলার ভেতরে ব্যবহৃত প্রযুক্তির সাহায্যে।

গত ৩০ নভেম্বর লুসাইলে অনুষ্ঠিত সৌদি আরব ও মেক্সিকোর ম্যাচে সবচেয়ে শক্তিশালী শটে গোল হয়েছে। গোল করেছেন মেক্সিকোর লুইস শ্যাভেজ। 

৫২ মিনিটে ফ্রি কিক থেকে মেক্সিকোর স্কোর ২-০ করেন শ্যাভেজ, যেটি ছিল গ্রুপ পর্বের সবচেয়ে শক্তিশালী শটে হওয়া গোল। সৌদি আরব যদিও একটি গোল শোধ দেয়। কিন্তু জিতেও মেক্সিকো শেষ ষোলোতে উঠতে পারেনি।

অ্যাডিডাসের আল রিহলা ম্যাচ বলের অভ্যন্তরে ব্যবহার করা প্রযুক্তির সাহায্যে এবারের বিশ্বকাপে ভিএআরের চুরচেরা বিশ্লেষণ করছে এবং গোলদাতা কে, সেই সূক্ষ্ম যাচাইও হচ্ছে। উরুগুয়ের বিপক্ষে পর্তুগালের প্রথম গোলে যে ক্রিস্টিয়ানো রোনালদো বল স্পর্শ করেননি, সেটাও প্রমাণিত হয়েছে ওই প্রযুক্তিতে। এছাড়া বলের গতিও ট্র্যাক করা হচ্ছে।

ফিফা এবার প্রকাশ করলো সবচেয়ে শক্তিশালী শটে হওয়া গোলের তালিকা, যেখানে সবার উপরে শ্যাভেজের গোল। তার গোলের গতি ছিল ঘণ্টায় ১২১.৬৯ কিলোমিটার। স্পেনের বিপক্ষে জাপানের রিস্তু ডোয়ানের গোলের গতি ছিল সর্বোচ্চ প্রতি ঘণ্টায় ১২০.০৪ কিলোমিটার। এই তালিকায় তিনে আছে স্পেনের বিপক্ষে জার্মানির নিকলাস ফুলক্রুগের গোল। ঘানার বিপক্ষে রোনালদো পেনাল্টি চারে, ওয়েলসের বিপক্ষে ইংল্যান্ডের মার্কাস র‌্যাশফোর্ডের গোলটি পঞ্চম। মেক্সিকোর বিপক্ষে করা লিওনেল মেসির গোল হয়েছে নবম। 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়