ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ক্যালিসকে টেনে ডমিঙ্গো বললেন, সাকিব ‘বিরল প্রতিভা’ 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ৬ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৪:৩৫, ৬ ডিসেম্বর ২০২২
ক্যালিসকে টেনে ডমিঙ্গো বললেন, সাকিব ‘বিরল প্রতিভা’ 

সাকিব আল হাসান ফিট থাকলে টিম ম্যানেজমেন্টের জন্য দল নির্বাচন বাড়তি সুবিধা। তার কাছ থেকে একজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান কিংবা বোলার, দুটোই পাওয়া যায়। যেন একের ভেতর দুই। আর যখন থাকেন না তখন একজন বাড়তি বোলার কিংবা একজন ব্যাটসম্যানকে খেলাতে হয়। 

প্রায় দেড়যুগ ধরে সাকিব পারফর্ম করে যাচ্ছেন ধারবাহিকভাবে। চলতি ভারত সিরিজের প্রথম ওয়ানডেতে বল হাতে পাঁচ উইকেট ও ব্যাটিংয়ে গুরুত্বপূর্ণ সময়ে জুটি গড়ে দলের হাল ধরেন। তার এমন পারফরম্যান্সের পর মেহেদী হাসান মিরাজের অবিশ্বাস্য ব্যাটিংয়ে বাংলাদেশ জয় নিয়ে মাঠ ছাড়ে। এখন পালা সিরিজ জয়ের। 

বুধবার (৭ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। সেই ম্যাচের আগের সংবাদ সম্মলেনে সাকিব প্রসঙ্গ এলে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে টেনে বললেন, সাকিব বিরল প্রতিভা। 

‘দিনশেষে সাকিব অবিশ্বাস্য। আমি দক্ষিণ আফ্রিকায় অনেকদিন কোচিং করিয়েছি। জ্যাক ক্যালিস অবসর নেওয়ার আট বছর পরও আমার মনে হয় তারা ওরকম বিকল্প খুঁজছে। তারা নিশ্চিত হতে পারছে না ছয় ব্যাটসম্যান খেলাবে নাকি সাত। অতিরিক্ত বোলার খেলাবে নাকি ব্যাটসম্যান। এই ধরনের ক্রিকেটারের বিকল্প পাওয়া খুব কঠিন। যদি সে খারাপ ব্যাট করে, ভালো বল করবে। খারাপ বল করলে ব্যাট হাতে পারফর্ম করবে।’- বলেছেন বাংলাদেশ কোচ।  

ডমিঙ্গোর ব্যাখ্যা, ‘এই ধরনের ক্রিকেটার পাওয়া খুব কঠিন। এধরনের ক্রিকেটার খুব কম, এজন্যই তারা বিরল। আমরা তাকে যতদিন সম্ভব রাখতে চাই। সে যেন সতেজ থাকে, এটা নিশ্চিত করতে চাই।’ 

আধুনিক ক্রিকেটে একজন অলরাউন্ডার যে কত গুরুত্বপূর্ণ, তা এক সাকিবের দিকে তাকালেই দেখা যায়। যে কোনও দলের বিপক্ষে ব্যাটে-বলে পার্থক্য গড়ে দিতে পারেন একাই। তার মতো প্রতিভাকে হাতছাড়া করতে চান না ডমিঙ্গো। বারবার বলেছেন সেই কথা। তবে সাকিবের মতো ব্যাটে-বলে মিরাজও এমন পারফর্ম করতে পারবে বলে মনে করেন ডমিঙ্গো। 

বাংলাদেশ কোচ বলেন, ‘যতদিন সম্ভব তাকে বাংলাদেশের হয়ে দেখতে চাই, যতদিন আমরা এমন কাউকে খুঁজে না পাই, যে হয়তো তার কাজটা করতে পারবে। মিরাজ কি তেমন কেউ হতে পারে? হয়তো। সে পাঁচ-ছয়ে ব্যাট করতে পারে। বল হাতেও ধারাবাহিক পারফর্ম করে।’

ঢাকা/রিয়াদ/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়