ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘সেরা খেলোয়াড়দের শুরুর রেকর্ড ভালো না’- শান্তকে নিয়ে ডমিঙ্গো

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ৬ ডিসেম্বর ২০২২  
‘সেরা খেলোয়াড়দের শুরুর রেকর্ড ভালো না’- শান্তকে নিয়ে ডমিঙ্গো

দীপক চাহারের করা ইনিংসের প্রথম বল। অফ স্টাম্প দিয়ে বেরিয়ে যাওয়া বলে ডিপ থার্ডে খেলতে চেয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। টাইমিংয়ে গড়বড়, বল ব্যাটে লেগে চলে যায় স্লিপে থাকা রোহিত শর্মার হাতে। অল্প পুঁজি গড়া সফরকারী ভারতের জন্য দারুণ শুরু প্রয়োজন ছিল। শান্তর গোল্ডেন ডাকে সেটি যেন না চাইতেই পেয়ে যায় রোহিতের দল। অথচ ১৮৭ রানের ছোট লক্ষ্যের সামনে বাংলাদেশের প্রয়োজন ছিল ধীরে খেলা, ধরে খেলা। 

১৪ ওয়ানডে খেলা শান্ত মাত্র ৬ বার পার হতে পেরেছেন বিশের ঘর। দুই অঙ্কের ঘরে যাওয়ার আগেই আউট হয়েছেন ৮ বার। ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেসহ সবশেষ দুই ম্যাচে শূন্য। বাংলাদেশ ক্রিকেটে শান্ত সবসময় আলোচনায় থাকেন, তবে সেটি রান খরার কারণে। অধিনায়ক তামিম ইকবাল না থাকায় শান্তর সুযোগটা আরও বেড়েছে। দ্বিতীয় ম্যাচেও কি শান্ত থাকছেন? প্রশ্নটি উঠতেই মঙ্গলবার সংবাদ সম্মেলনে আসা প্রধান কোচ রাসেল ডমিঙ্গো তার প্রতি আস্থার কথা জানিয়েছেন। তার কথায় মনে হলো, তামিম না থাকায় এখন ওপেনিংয়ে যেন শান্ত অটোচয়েজ।

‘আমি বাঁহাতি-ডানহাতি ওপেনিং জুটি পছন্দ করি। তাকে দেখে মনে হচ্ছে সে সাদা বলের ক্রিকেটের ছন্দটা ধরতে পারছে। বিশ্বকাপে দুটি ফিফটি করেছে।’- এভাবেই বলেন বাংলাদেশ কোচ। এরপর যা বললেন, শুনলে অবশ্য শান্তর মনোবল বেড়ে যাবে বহুগুণ। টেনে এনেছেন প্রোটিয়া কিংবদন্তি জ্যাক ক্যালিসের কথাও। 

ডমিঙ্গো বলেন, ‘আর আমি অনেক সেরা খেলোয়াড় দেখেছি যাদের প্রথম ২০-২৫ ম্যাচ, ২০ টেস্ট ম্যাচের রেকর্ড ভালো ছিল না। জ্যাক ক্যালিসের কথাই বলি। তার প্রথম ১২ টেস্টে গড় মনে হয় ১২ ছিল।’

১৯ টেস্ট ম্যাচে শান্তর গড় রান ১৬.০৮, ১৪ ওয়ানডেতে ১৩.৫০ ও ১৭ টি-টোয়েন্টিতে ২৪। কোনও সংস্করণেই যে শান্ত ধারাবাহিক না সেটি স্পষ্ট হয় গড় রানের দিকে তাকালেই। বয়সভিত্তিক ক্রিকেট থেকে তাকে গড়ে তুলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যথেষ্ট সময় পার হলেও শান্তর ব্যাটে ধারবাহিকতা এখনও আসেনি।

ডমিঙ্গো বললেন ধৈর্য ধরার কথা, ‘ওয়েস্ট ইন্ডিজে তাকে কিছু কঠিন উইকেটে খেলতে হয়েছে। সেখানে কিছু ভালো ইনিংস খেলেছে। আর কিছু ক্রিকেটারের প্রতি আপনার ধৈর্যশীল হতে হবে। কঠিন কন্ডিশনে ১২টা ওয়ানডে ম্যাচ খুব বেশি না। তাই আমাদের ধৈর্য ধরতে হবে। তাদের ফর্ম খুঁজে পাওয়ার সুযোগ দিতে হবে।’

ঢাকা/রিয়াদ/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়