ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

অ্যাডিলেডে খাজার কীর্তি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ৮ ডিসেম্বর ২০২২  
অ্যাডিলেডে খাজার কীর্তি

তিন বছরে প্রথম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে এক বর্ষপঞ্জিকায় এক হাজার রান পূর্ণ করলেন উসমান খাজা। বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দিবারাত্রির টেস্টে এই কীর্তি গড়েন তিনি।

মার্নাস লাবুশেন ও স্টিভ স্মিথ সম্প্রতি ব্যাট হাতে দাপট দেখালেও ২০২২ সালে টেস্ট ক্রিকেটারদের ব্যাটিং তালিকায় সবার উপরে উঠলেন খাজা।

পার্থে উইন্ডিজের বিপক্ষে ডাবল সেঞ্চুরি ও একটি সেঞ্চুরিতে টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষে ফেরা লাবুশেন খাজার আগে শেষ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ২০১৯ সালে এক হাজার রানের মাইলফলক ছোঁন।

এই বছর টেস্ট ক্রিকেটে জো রুট (১০৬৯) ও জনি বেয়ারস্টোর (১০৬১) পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে হাজার টেস্ট রান করলেন খাজা। বৃহস্পতিবার ৪০ রান করে এই মাইলফলক ছোঁন তিনি। এই বছর এটি ছিল তার নবম টেস্ট, গড় ৯০-এর উপরে। এই প্রথমবার এক বর্ষপঞ্জিকায় হাজার রান করলেন খাজা। বাঁহাতি ব্যাটসম্যান চারটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরির ইনিংস খেলেন। 

এর আগে ২০১৬ সালে ১০ ম্যাচে ৭৫৩ রান ছিল খাজার এক বছরে সর্বোচ্চ। ২০২২ সাল তিনি শুরু করেন অ্যাশেজ দিয়ে, সিডনি টেস্টে জোড়া সেঞ্চুরি করেন। অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরে ছিল দুটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি। শ্রীলঙ্কাতেও ছিল অর্ধশতক। ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান উইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচেই করলেন হাফ সেঞ্চুরি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়