ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘আমি তামিম ইকবাল একাদশের অধিনায়ক না, বাংলাদেশের অধিনায়ক’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২৬ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৭:০১, ২৬ ফেব্রুয়ারি ২০২৩
‘আমি তামিম ইকবাল একাদশের অধিনায়ক না, বাংলাদেশের অধিনায়ক’

‘আমি তামিম ইকবাল একাদশের অধিনায়ক না, বাংলাদেশের অধিনায়ক’-ইংল্যান্ড সিরিজের আগে দল গঠন নিয়ে সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তামিম ইকবাল।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববারের এই সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গ আসে স্পিনার তাইজুল ইসলামকে দলে রাখা নিয়ে।

এর আগে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাইজুল দলে না থাকলেও আছেন ইংল্যান্ডের বিপক্ষে। ভারত সিরিজে ইনজুরির কারণে তামিম খেলতে পারেননি। সেই সিরিজে তাইজুলকে না দেখে অবাক হয়েছেন তামিম। এবার তাইজুল জায়গা পেয়েছেন অধিনায়ক তামিমের ইচ্ছাতেই।

আর এটি সংবাদ মাধ্যমে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। দল নির্বাচনের এই অন্দরের খবর বাইরে আসায় নাখোশ তামিম।

তামিম বলেন, ‘একজন নির্দিষ্ট খেলোয়াড়কে নিয়ে কথা হচ্ছে। সত্যি বলতে, ওকে (তাইজুল) ভারতের বিপক্ষে দলে না দেখে আমি খুবই অবাক হয়েছি। কারণ, ও সবশেষ তিন ম্যাচে ৮ উইকেট পেয়েছে।’

২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ম্যাচে চার উইকেট নিয়ে আলো ছড়ানোর বার্তা দিয়েছিলেন তাইজুল। লাল বলের নিয়মিত মুখ হয়ে ওঠা এই স্পিনার সাদা বলে ওই ম্যাচের পর ভালো করতে পারেননি। স্বাভাবিকভাবে সুযোগ হারান। হয়ে পড়েন অনিয়মিত। সবশেষ খেলা দুই সিরিজে অবশ্য তাইজুল নিজের নামের প্রতি সুবিচার করেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ার সেরা ৫ উইকেট নেওয়ার পর জিম্বাবুয়ের বিপক্ষে ২ ম্যাচে নেন ৩ উইকেট। সব মিলিয়ে ১২ ম্যাচে তার ২০ উইকেট। যার মধ্যে ৮টি নিয়েছেন শেষ তিন ম্যাচে।

তামিম বলেন, ‘দল বাছাইয়ের বৈঠকে অনেক কিছুই আলোচনা হয়। বন্ধ দরজার ভেতরে অনেক কথা হয়। অনেক কিছুতে আমি একমত হই, একমত হই না। নির্বাচকদের ক্ষেত্রেও তা-ই। অনেক মতভেদ হয়। তবে আমরা সবাই মিলে একটি দল। আমি, প্রধান কোচ, নির্বাচক... আমরা সবাই একটি দল। আমি এখানে বসে বলব না, এটা উনার কাজ বা ওটা আরেকজনের কাজ। যদি ব্যর্থ হই, তাহলে আমরাই ব্যর্থ হবো। ফলাফল পেলেও আমরা দল হিসেবেই পাবো। ওখান (বন্ধ দরজার বৈঠক) থেকে কোনো কিছু বেরিয়ে আসা খুব স্বাস্থ্যকর নয়।’ -এভাবেই বলেছেন তামিম।

তাইজুলকে নিয়ে শুধু অধিনায়ক তামিম নন, স্পিন কোচ রঙ্গনা হেরাথও ভোট দিয়েছেন। তাইজুলকে জায়গা দিতে বাদ পড়তে হয় নাসুমকে। দলে জায়গা না পেলেও নাসুম প্রসংশা কুড়িয়েছেন অধিনায়কের।

‘এক্ষেত্রে বলতে হয়, নাসুমও (আহমেদ) দুর্দান্ত। টি-টোয়েন্টিতে সে দারুণ করছে। পাশাপাশি ওয়ানডেতেও যে সীমিত সুযোগ পেয়েছে, সে ভালো করেছে।’

তামিমের বার্তা পরিস্কার। দলে থাকলে পারফরম্যান্স করতে হবে। সবকিছুর বিবেচনা নিয়ে ওয়ানডে সিরিজে তাইজুলকে মানানসই মনে হয়েছে অধিনায়কের। এটাও মনে করিয়ে দিয়েছেন, এখানে ব্যক্তিগত পছন্দের কিছু নেই। এ সময় তিনি জানান এটি তামিম একাদশ নয়, এটি বাংলাদেশ দল।

‘তবে আমি সবসময় পারফরম্যান্সকে প্রাধান্য দেবো, সেটা যে-ই হোক। আমি যদি কাউকে ব্যক্তিগতভাবে পছন্দ না করি, কিন্তু সে যদি পারফর্ম করে, আমি অবশ্যই তাকে নেবো। এটা আমার দায়িত্ব।’

‘আমি যদি তামিম ইকবাল একাদশের অধিনায়ক হতাম, তখন হয়তো পছন্দ বা অপছন্দের কথা চিন্তা করতাম। কিন্তু আমি বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক। তাই এসব কোনো ম্যাটার করে না। যে-ই পারফর্ম করবে, তার পাশে আমি থাকব।’ -আরও যোগ করেন তামিম।

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়