RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৭ ||  ১০ রবিউস সানি ১৪৪২

৪৭ বছরে পা রাখল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

স্টাফ করেসপন্ডেন্ট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৯, ১৮ নভেম্বর ২০১২   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪৭ বছরে পা রাখল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম: ৪৭ বছরে পা রেখেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। স্বাধীনতার ৫ বছর আগে ১৯৬৬ সালের ১৮ নভেম্বর নগর থেকে ২২ কিলোমিটার দূরে হাটহাজারী উপজেলার ফতেপুর গ্রামে পাহাড় ও সবুজের সমারোহে প্রতিষ্ঠিত হয় উচ্চশিক্ষার অন্যতম এ প্রতিষ্ঠান।

এদিকে ৪৭ বছরে পা রাখায় নানা অনুষ্ঠানের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ১৮ নভেম্বর ভর্তি পরীক্ষার কারণে ১ ডিসেম্বর দিনব্যাপী উদযাপিত হবে দিবসটি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বাংলানিউজকে বলেন, ‘‘১৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা থাকায় ১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হবে।’’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, প্রতিষ্ঠার বছরই ২৮ নভেম্বর কলা অনুষদের অধীনে বাংলা, ইংরেজি, ইতিহাস ও অর্থনীতি বিভাগে ২০০ শিক্ষার্থী নিয়ে শুরু হয় এমএ প্রিলিমিনারি কোর্স।

দীর্ঘ পথ পেরিয়ে বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৭টি অনুষদ ও ৫টি ইনস্টিটিউটের অধীনে ৪১টি বিভাগে প্রায় ২০ হাজার শিক্ষার্থী স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর (মাস্টার্স) শ্রেণিতে পড়াশোনা করছেন।

এছাড়াও শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার জন্য নজরুল গবেষণা কেন্দ্র, ব্যুরো অব বিজনেস রিসার্চ, গণিত ও ভৌত গবেষণা কেন্দ্র এবং নজরুল গবেষণা কেন্দ্র রয়েছে। ১৯৮৯ সালে নোবেলজয়ী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পদার্থবিজ্ঞানী আবদুস সালাম গণিত ও ভৌত গবেষণা কেন্দ্রটি উদ্বোধন করেন।

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস, ইতিহাসবিদ ও প্রফেসর ইমেরেটাস ড. আব্দুল করিম, ড. আলমগীর মো. মোহাম্মদ সিরাজুদ্দীন, ভৌতবিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলাম, সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, রাষ্ট্রবিজ্ঞানী ড. রফিকুল ইসলাম চৌধুরী (আরআই চৌধুরী), নাট্যকার জিয়া হায়দার, শিল্পী সৈয়দ আব্দুল্লাহ খালিদ ও ঢালী আল মামুনসহ অনেক খ্যাতিমান ব্যক্তিই এখানে অধ্যাপনা করেছেন।

তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য প্রফেসর ড. আজিজুর রহমান মল্লিক (এআর মল্লিক) শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে বাংলাদেশকে মুক্ত করতে বিশেষ অবদান রাখেন।

বিশ্ববিদ্যালয়ের ষোড়শ উপাচার্য হিসেবে ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক প্রফেসর মো. আনোয়ারুল আজিম আরিফ দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে প্রান রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞানের অধ্যাপক ড. মো. আলাউদ্দিন উপ-উপাচার্যের দায়িত্বে আছেন।

উপাচার্য প্রফেসর আরিফ জানান, বিশ্ববিদ্যালয়ের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৪৪ বছরে ২০০৯ সালে বর্ণাঢ্য আয়োজনে ‘বিশ্ববিদ্যালয় দিবস’ উদযাপিত হয়।

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়