Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১৩ ১৪২৮ ||  ১৬ জিলহজ ১৪৪২

এখনও গরু চরান বৃদ্ধা রমজান বিবি 

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ১৪ জুন ২০২১  
এখনও গরু চরান বৃদ্ধা রমজান বিবি 

নেই জমিজমা। নেই ঘর। জীবিকা নির্বাহের জন্য ৬২ বছর বয়সেও অন্যের গরু চরান হবিগঞ্জের লাখাই উপজেলার মোড়াকরি গ্রামের মৃত ওয়াহেদ আলীর স্ত্রী রমজান বিবি। তিনি দীর্ঘ ৩০ বছর ধরে মাঠে গরু চরাচ্ছেন। 

ওয়াহেদ আলীর সঙ্গে রমজান বিবির বিয়ের পর দুটি ছেলে সন্তানের জন্ম হয় তাদের ঘরে। কিন্তু সংসারে অভাব-অনটন লেগেই ছিল। এক সময় বাধ্য হয়ে রমজান বিবি গ্রামের কৃষকের ৫০ থেকে ৬০টি গরু চরাতে শুরু করেন।

প্রতিদিন সকাল ৮টার দিকে গ্রাম থেকে ৩/৪ কিলোমিটার দূরের বড়চর মাঠে গরুগুলো নিয়ে যান রমজান বিবি। সারাদিন রোদ-বৃষ্টি উপেক্ষা করে চরিয়ে বিকেলে কৃষকের বাড়িতে পৌঁছে দেন। বিনিময়ে যা পান, তা দিয়ে কোনোরকমে জীবিকা নির্বাহ করেন। 

ইতোমধ্যে তার দুই ছেলে বিয়ে করে যার যার মতো সংসার পাতেন। বয়সও বাড় রমজান বিবির। প্রায় ৭ বছর আগে স্বামী মারা গেলে তিনি অথৈজলে পড়েন। স্বামীর মৃত্যুর পর ছেলেদের কাছ থেকে তেমন সহযোগিতা পাননি। তাই বার্ধক্যে এসেও রাখালের কাজ ছাড়তে পারেননি তিনি। 

রমজান বিবি জানান, স্বামীর রোজগার তেমন ছিল না। সংসারে অভাব ও অনটন লেগেই থাকতো। আর স্বামী মারা যাওয়ার পর অসহায় হয়ে পড়েন। এখন বয়স হয়েছে। শরীরও তেমন ভালো যায় না। এরপরও কাজটি ছেড়ে দিতে পারেননি। ছেড়ে দিলে জীবন চলবে কীভাবে?

রমজান বিবি এখনও প্রতিদিন ৩/৪ কিলোমিটার হেঁটে গরুর পাল নিয়ে মাঠে যান। সারাদিন মাঠে থাকেন। বিকেলে ফেরেন। রোদ-বৃষ্টি এখন তার গা-সয়ে গেছে। 

রমজান বিবি বলেন, স্বামীর রেখে যাওয়া এক শতক ভিটেমাটি আছে। কিন্তু ঘর নেই। তাই বড় ছেলের ঘরের বারান্দায় থাকেন। বড় ছেলে খোঁজ খবর রাখে। তবে তার সন্তান বেশি বিধায় তেমন কিছু করতে পারে না। 

বড় ছেলে কাউছার মিয়া জানান, তার মায়ের বয়স ৬০ বছরের বেশি। তারপরও এ কাজ করে যাচ্ছেন। আগামী বছর থেকে আর এ কাজ করতে দেবেন না।

মোড়াকরি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কাসেম মোল্লা ফয়সাল জানান, রমজান বিবি কোনো ভাতা পান কিনা তা তার জানা নেই। তবে এ বিষয়ে তিনি খোঁজ নিচ্ছেন। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লুসিকান্ত হাজং বলেন, এ নারীর জন্য বিধবা ভাতার ব্যবস্থা করা হবে।

মামুন/বকুল 

সর্বশেষ

পাঠকপ্রিয়