ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মৌলভীবাজারে বন্যা পরিস্থিতির অবনতি

মৌলভীবাজার সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৫, ১৯ জুন ২০২২  
মৌলভীবাজারে বন্যা পরিস্থিতির অবনতি

ছবি: রাইজিংবিডি

মৌলভীবাজারে বড়লেখা উপজেলায় ভারী বৃষ্টি ও উজান থেকে আসা পাহাড়ি ঢলে কুশিয়ারা নদী ও হাকালুকি হাওরের পানি বেড়েছে। এতে পৌর এলাকা ও ১০টি ইউনিয়নের ২০০টি গ্রাম প্লাবিত হয়েছে। পাশাপাশি পাহাড় ধসে উত্তর শাহবাজপুর ইউনিয়নের আয়েশাবাগ চা বাগানে ১ জন মারা যায়।

কুলাউড়া উপজেলায় অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। নদ-নদীসহ হাকালুকি হাওরের পানি বাড়ায় ৭টি ইউনিয়ন (ভূকশিমইল, ভাটেরা, জয়চন্ডী, ব্রাহ্মণবাজার, কাদিপুর, ও কুলাউড়া সদর) প্লাবিত হয়েছে। এছাড়া কর্মধা ইউনিয়নের মহিষমারা গ্রামের ফানাই নদীর বাঁধ ভেঙে মহিষমারা, বাবনিয়া, হাশিমপুর, ভাতাইয়া, পুরশাই গ্রামগুলো প্লাবিত হয়েছে। অর্ধশতাধিক গ্রামের প্রায় দুই হাজার পরিবার পানিবন্দি। গ্রামগুলোর সঙ্গে বিদ্যুৎ সংযোগ ও যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন।

জুড়ী উপজেলায় গত কয়েকদিনের টানা বৃষ্টিপাতে ২৮টি গ্রামের প্রায় ১৬ হাজার মানুষ পানিবন্দি। এসব গ্রামের অধিকাংশ রাস্তাঘাট পানিতে তলিয়ে যাওয়ায় জনসাধারণের চলাচলে দুর্ভোগ সৃষ্টি হয়েছে। এ পর্যন্ত ঝুঁকিপূর্ণ প্রায় ২৪টি পরিবারকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হয়েছে। 

এছাড়াও জায়ফরনগর ইউনিয়নের গৌরীপুর ও সাগরনাল ইউনিয়নের কাশিনগর গোয়ালবাড়ি পশ্চিম শিলুয়া গ্রামে জুড়ী নদীর বিভিন্ন স্থানে ভাঙন দেখা দিয়েছে। উপজেলা প্রশাসন ও স্থানীয়দের সহযোগীতায় বাঁধ মেরামতের কাজ চলছে।

মৌলভীবাজার সদর উপজেলায় ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে ৬টি ইউনিয়ন (খলিলপুর, মনুমুখ, আখাইলকুড়া, কনকপুর, কামালপুর, চাঁদনীঘাট ইউপি (আংশিক) প্লাবিত হয়েছে। বন্যা দুর্গত মানুষের সংখ্যা প্রায় ৭,৫০০জন।

রাজনগর উপজেলায় ৪টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। বন্যা দুর্গত মানুষের সংখ্যা প্রায় ১০,০০০ জন। শ্রীমঙ্গল উপজেলায় ৫টি ইউনিয়নের ১২টি গ্রাম প্লাবিত হয়েছে। বন্যা দুর্গত মানুষের সংখ্যা প্রায় ৪,০০০ জন। এছাড়া কমলগঞ্জ উপজেলায় ধলাই নদীর পাড় ভেঙে গেছে।

/হামিদ/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়