RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৭ ||  ১৭ রবিউস সানি ১৪৪২

এবারডিনে ঈদ পুনর্মিলনী ও ‘ষড়যন্ত্র’ নাটক মঞ্চায়ন

আ. স. ম. মিরন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ১৮ নভেম্বর ২০১২   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবারডিনে ঈদ পুনর্মিলনী ও ‘ষড়যন্ত্র’ নাটক মঞ্চায়ন

রাইজিংবিডি২৪.কম:

বিশ্বব্যাপী গ্রানাইটসিটি নামে পরিচিত এবারডিন ও এবারডিনশায়ারে নবগঠিত বাংলাদেশী কমিউনিটি সংগঠন ‘এবারডিন ও এবারডিনশায়ার বাংলাদেশ অ্যাসোসিয়েশন’ গত ৪ নভেম্বর ২০১২ ইং তারিখে এবারডিন ইউনিভার্সিটির ম্যাক্রোবার্ট লেকচার থিয়েটারে আয়োজন করে এক ঈদ পুনর্মিলনীর। এতে ছিল মেধাবী ছাত্র-ছাত্রীদের অ্যাওয়ার্ড বিতরণ, শিশুদের  ছবি আঁকা প্রতিযোগিতা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের উদ্বোধন করেন এবারডিন সিটি কাউন্সিলের লর্ড প্রভোস্ট কাউন্সিলর জর্জ অ্যাডাম।

উদ্বোধনী বক্তব্যে উপস্থিত সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে লর্ড প্রভোস্ট বলেন, ইউরোপিয়ান ওয়েল ক্যাপিট্যাল - গ্রানাইটসিটি এবারডিনে সকল ধর্ম, বর্ণ ও সংস্কৃতির অনুসারীদের রয়েছে সমান সুযোগ। আমাদের অর্থনীতি ও সংস্কৃতিকে সমৃদ্ধ করতে অভিবাসী বাংলাদেশীরা অসামান্য ভুমিকা রেখে আসছেন।

অতিথী হিসাবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবারডিন সেন্ট্রালের এমএসপি কেভিন স্টুয়ার্ট।  কেভিন স্টুয়ার্ট তার বক্তব্যে ভবিষ্যতে আরও ব্যাপক আকারে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের উৎসাহ দেন। গ্রাম্পিয়ান পুলিশের চিফ কনস্টেবলের (আইজিপি)পক্ষ থেকে সবাইকে ঈদের শুভেচ্ছা জানাতে  অনুষ্ঠানে উপস্তিত ছিলেন কমিউনিটি ইন্সপেক্টর জন হিউম। এছাড়া এনএইচএস, এবারডিনকাউন্সিল, বাংলাদেশ ক্যাটারিং অ্যাসোসিয়েশন স্কটল্যান্ড সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধি, স্থানীয় এবং স্কটল্যান্ডের বিভিন্ন শহর থেকে আগত বাংলাদেশীদের উপস্থিতিতে  ম্যাক্রোবার্ট লেকচার থিয়েটার হল ছিল সরগরম।

আগত সবাইকে আন্তরিক ধন্যবাদ ও পবিত্র ঈদ-উল আজহার শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন এবারডিন ও এবারডিনশায়ার বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নূর আহমদ সাদিক। স্থানীয় মেধাবী ছাত্র ছাত্রীদের উৎসাহ দেবার লক্ষ্যে সংগঠনটি প্রথমবারেরর মত সবচেয়ে ভাল ফলাফল করা ৮ জন মেধাবী ব্রিটিশ-বাংলাদেশী ছাত্র-ছাত্রীকে একাডেমিক এচিভমেন্ট অ্যাওয়ার্ড ২০১২ ভূষিত করে। লর্ড প্রভোস্ট অ্যাওয়ার্ড প্রাপ্তদের হাতে ক্রেস্ট এবং সনদ তুলে দেন।

অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলো: সরফ জাহিদ, জান্নাত চৌধুরী নিলীমা, দানিয়েল চৌধুরী, শরফ ইসলাম, আব্দুল মুক্তাদির, মুবিনুল ইসলাম এবং আয়েশা। এছাড়া ঈদ উপলক্ষে শিশুদের ছবি আঁকা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১০ জনের হাতে পুরস্কার ও সনদ তুলে দেয়া হয়।

অনুষ্ঠানের দ্বিতীয়াংশের সাংস্কৃতিক পর্বের প্রধান আকর্ষণ ছিল ফখরুল ইসলাম রচিত ‘ষড়যন্ত্র’ নাটকের মঞ্চায়ন। থিসলশাপলা কালচারেল গ্রুপের ৩য় পরিবেশনা ষড়যন্ত্রের ২য় মঞ্চায়নের মাধ্যমে এবারডিন ও এবারডিনশায়ার এর দর্শকরা প্রথম বারের মতো উপভোগ করলেন বাংলা মঞ্চ নাটক।

‘প্রজাপতি প্রজাপতি কোথায় পেলে ভাই এমন রঙিন পাখা’ সাংস্কৃতিক পর্বের  শুরুতেই শ্রুতিমধুর এই দলীয় সঙ্গীত পরিবেশন করে এডিনবরা থেকে আগত সাংস্কৃতিক সংগঠন থিসল শাপলা কালচ্যারাল গ্রুপের ক্ষুদে শিল্পীরা। এরপর দর্শকদের মাতিয়ে রাখেন একে একে আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর খন্দকার, আরিফুল হক ও জালাল উদ্দিন।

গানের পালা শেষে শুরু হয় ‘ষড়যন্ত্র’ নাটক মঞ্চায়ন। নাটকটি সম্পর্কে নাট্যকার ফখরুল ইসলাম বলেন ‘পৌরাণিক কাহিনী অবলম্বনে বর্তমান সমাজের চিত্র তুলে ধরার একটি প্রয়াস মাত্র’ নাটকের অভিনেতা ও অভিনেত্রীদের চমৎকার সাবলীল অভিনয়ে এবারডিন ইউনিভার্সিটির ম্যাক্রোবার্ট লেকচার থিয়েটারের মঞ্চ হয়ে উঠে প্রাণবন্ত। পশুপাখির হরতাল, শিশুদের স্লোগান ‘দুধ চাই দুধ চাই – দুধ খেয়ে বাঁচতে চাই’ দর্শক মনে দর্শকদের প্রশংসা কুড়ায়। এ ছাড়া সর্বকনিষ্ঠ অভিনেত্রী দশ মাস বয়সী রাজ কন্যা অরুন্ধতীর দুধের অভাবে রাজার কোলে কান্নায় ভেঙ্গে পড়ার দৃশ্যটি শিশু এবং মহিলা দর্শকদের স্পর্শকাতর করে তোলে। উজির ও সেনাপতির ষড়যন্ত্রের মূল চিত্রটি ধরা পড়ে বড় রানীর ভয়ে হার্ট অ্যাটাকে রাজার মৃত্যুর পর। শেষ দৃশ্যে বিবেকের আবির্ভাবের মধ্য দিয়ে নাটকের যবনিকাপাত হয়।

অনুষ্ঠানে আগতদের মতে, ব্যস্ত প্রবাসজীবনের অবসরে এ ধরনের অনুষ্ঠান নির্মল বিনোদন যোগান দিতে অসামান্য ভূমিকা রাখে। থিসল শাপলা কালচারাল গ্রুপের সাধারণ সম্পাদক খন্দকার জাহাঙ্গীর সহ অন্য সবার কথা হয়। সবারই এক কথা: ‘এতে কমিউনিটির আরও ব্যাপক অংশগ্রহণ প্রয়োজন’। মেধাবী ছাত্রছাত্রীদের অ্যাওয়ার্ড প্রদানের উদ্যোগকে বিশেষভাবে সাধুবাদ জানান সবাই। সবশেষে, অনুষ্ঠানে আগতদের ধন্যবাদ জানান এবারডিন ও এবারডিনশায়ার বাংলাদেশ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এনামুল হক চৌধুরী জালাল।

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়