ঢাকা     বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৯ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

দুর্নীতির ধারণাসূচক

বাংলাদেশ পিছিয়েছে ২৪ ধাপ

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১০, ৫ ডিসেম্বর ২০১২  
বাংলাদেশ পিছিয়েছে ২৪ ধাপ

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের করা ‘দুর্নীতির ধারণাসূচকে’ বাংলাদেশের অবস্থান ২৪ ধাপ পিছিয়েছে।

গত বছর বিশ্বের ১৮৩টি দেশের পরিস্থিতি বিবেচনায় নিয়ে যে সূচক করা হয়েছিল- তাতে উর্ধ্বক্রম অনুযায়ী (ভাল থেকে খারাপ) বাংলাদেশের অবস্থান ছিল ১২০ নম্বরে। আর এবার ১৭৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৪ তম।

অবশ্য উল্টো দিক থেকে বিবেচনা করলে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩ নম্বরে। এই বিবেচনায় গতবছরও বাংলাদেশ একই অবস্থানে ছিল।

বার্লিনভিত্তিক আন্তর্জাতিক ‘দুর্নীতিবিরোধী সংস্থা’ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বুধবার সারা বিশ্বে একযোগে এই প্রতিবেদন প্রকাশ করে।

সকালে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে সংবাদ সম্মেলন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের পক্ষ থেকে এই প্রতিবেদনের বাংলাদেশ অংশ সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সংবাদ সম্মেলনে বলেন, “সার্বিক বিবেচনায় বাংলাদেশের অবস্থান নিম্নগামী, কারণ স্কোর কমেছে। এ অবস্থা উদ্বেগজনক।”

গত বছর ১০ ভিত্তিক স্কেলে সূচক নির্ধারণ করা হলেও এবার অবস্থান নির্ধারণ করা হয়েছে একশ ভিত্তিক স্কেলে। গত বছর ১০-এ বাংলাদেশের স্কোর ছিল ২.৭। আর এবার ১০০ তে ২৬।

টিআইয়ের প্রতিবেদনে বলা হয়, ২০১১ সালের সঙ্গে ২০১২ সালের সূচকে বাংলাদেশের অবস্থানগত পরিবর্তন না হলেও গত এক বছরে বাংলাদেশে দুর্নীতির ব্যাপকতা বেড়েছে। আর এর অন্যতম কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে পদ্মাসেতু প্রকল্প, হলমার্ক কেলেঙ্কারি, রেল দুর্নীতি নিয়ে অভিযোগের কথা।

অন্যদের মধ্যে টিআইবি ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামালও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এবারের সূচক অনুযায়ী বিশ্বের সবচেয়ে কম দুর্নীতির দেশ ডেনমার্ক, ফিনল্যান্ড ও নিউজিল্যান্ড। এই তিন দেশের স্কোর ১০০ তে ৯০।

গত বছর ভালোর তালিকায় শীর্ষে ছিল নিউজিল্যান্ড। ডেনমার্ক ও ফিনল্যান্ড ছিল দুই নম্বরে।

এবার সবচেয়ে বেশি দুর্নীতির দেশ হিসাবে এসেছে আফগানিস্তান, কোরিয়া ও সোমালিয়ার নাম। দেশগুলোর স্কোর ১০০ তে ৮। গত বছর সর্বশেষ অবস্থানে ছিল শুধু সোমালিয়া ও উত্তর কোরিয়া।

এই সূচক অনুযায়ী ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত বাংলাদেশ ছিল বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ।

সার্ক দেশগুলোর মধ্যে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ভুটান, তাদের স্কোর ১০০ তে ৬৩। একই স্কেলে ২৭ স্কোর নিয়ে পাকিস্তান রয়েছে বাংলাদেশের ঠিক আগের ধাপে। আর ৩৬ স্কোর করে ভারতের অবস্থান ঊর্ধ্বক্রম তালিকার ৯৪ নম্বরে।

বিভিন্ন দেশের দুর্নীতির পরিস্থিতি নিয়ে প্রতি বছর এই ধারণাসূচক প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। সংস্থাটির দাবি, এই সূচক প্রামাণ কোনো বিষয় না হলেও এতে দুর্নীতির বিস্তারের একটি ধারণা পাওয়া যায়।

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়