RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউস সানি ১৪৪২

‘পেশায় বিচারক, নেশায় স্বেচ্ছাসেবী’

গালিব হক, আয়ারল্যান্ড থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৭, ৩ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘পেশায় বিচারক, নেশায় স্বেচ্ছাসেবী’

গল্পটার শুরু ছুটিতে বাংলাদেশে যাওয়া ও করোনা পরিস্থিতিতে আটকে যাওয়া থেকে। জনাব মাসরুর সালেকিন, পেশায় যুগ্ম জেলা ও দায়রা জজ বর্তমানে আয়ারল্যান্ডের ন্যাশনাল ইউনিভার্সিটি অব গলওয়েতে পিএইচডি অধ্যয়নরত।

গত জানুয়ারিতে বাংলাদেশে যান ছুটি কাটাতে, ফিরে আসার কথা মার্চের শুরুতে। কিন্তু পৃথিবীব্যাপি দুর্যোগ শুরু হওয়ায় আয়ারল্যান্ডে সময়মতো ফেরা হলো না। আর এই অবস্থায় নিজেকে ঘরে নিরাপদে বন্দী না রেখে মাসরুর সালেকিন ঝাপিয়ে পড়েন সবাইকে নিরাপদে রাখতে।

শুরু হয় জীবনের ঝুঁকি নিয়ে করোনার বিরুদ্ধে যুদ্ধযাত্রা।

প্রথম উদ্যোগটা ছিল ফান্ড কালেকশনের। ফৌজদারহাট ক্যাডেট কলেজের সাবেক ছাত্র হওয়ায় এক্স-ক্যাডেটদের সংগঠন ইসিএফ এর ফান্ড কালেকশন উদ্যোগে নিজেকে সামিল করেন মাসরুর। আত্মীয়-পরিজন, বন্ধুবান্ধব, সহকর্মী, পরিচিতজনদের সাথে বারবার যোগাযোগ করে উল্লেখযোগ্য পরিমাণ ফান্ড জোগাড় করতে সক্ষম হন।

দ্বিতীয় ধাপে, ওল্ড ফৌজিয়ান এসোসিয়েশন ও ইসিএফ থেকে দায়িত্ব পান চট্টগ্রাম ও কুমিল্লায় পিপিই বিতরণের। শুধু বিতরণ নয়, নিজ উদ্যোগে মানসম্মত পিপিই যোগাড় করার গুরুদায়িত্ব নিজের কাঁধে তুলে নেন। এক্স ক্যাডেটদের গন্ডি পেরিয়ে যেখানে প্রয়োজন সেখানেই পিপিই বিতরণ করেছেন তিনি।

তৃতীয় ধাপে বন্ধু ডাঃ সাইফকে সাথে নিয়ে শুরু করেছেন মানবিকতার অ্যাম্বুলেন্স সেবা। শুধু কোভিড ১৯ নয়, যে কোন প্রয়োজনে ঢাকা ও ঢাকার বাইরে স্বল্প ভাড়ায় অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছেন, সাথে ড্রাইভারের পিপিই সরবরাহ করছেন নিজ খরচে।

মানবতার সেবায় নিজেকে উৎসর্গকারী এই সরকারি কর্মকর্তা তাঁর এই কর্মকাণ্ডে সর্বত সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এক্স-ক্যাডেট ফোরাম ইসিএফ এর খায়ের তরফদার, মোহাম্মদ আব্দুল কাদের, জিয়াদ হোসেন মিকু ও মেহের নিগারকে। আর তাঁর সব উদ্যোগে উৎসাহদাতা তাঁর পিতা সাবেক সচিব মো. শহীদুল্লাহ মজুমদারকে।

যখন সংবাদপত্রের পাতাগুলো জুড়ে থাকে দুর্নীতি আর স্বার্থপরতার সংবাদ, তখন মানুষের জন্য নিজেকে উৎসর্গকারী এমন ব্যক্তিদের সংবাদ সবাইকে উৎসাহ যোগায়। আশা জাগায় নতুন সূর্যের ।

 

আয়ারল্যান্ড/গালিব/আমিনুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়