ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

শুভ জন্মদিন আগামীর বাংলাদেশ

মোতাহার হোসেন প্রিন্স || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ২৭ জুলাই ২০২০   আপডেট: ০৮:৪৪, ২৯ আগস্ট ২০২০
শুভ জন্মদিন আগামীর বাংলাদেশ

‘‘আমি যখন সন্তানসম্ভবা, বাবা তখন আমায় বলেছিলেন, তোর ছেলে হলে নাম রাখবি ‘জয়’। নামের কারণ জানতে চাইলে বাবা বললেন, ৭০-এর নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় অর্জন করবে। কিন্তু পাকিস্তানিরা আমাদের ক্ষমতায় বসতে দিবে না। বাংলার মানুষেরা প্রতিবাদ জানালে পাকিস্তানিরা যুদ্ধ বাঁধাবে, আর সে যুদ্ধে বাংলার মানুষ জয় লাভ করবে। আর তাই তোর ছেলের নাম রাখবি জয়।’’
– প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা।

সেদিন পিতামহ বঙ্গবন্ধুর ভবিষ্যদ্বাণী সত্য হয়েছিল। তারই রক্তের পবিত্র উত্তরাধিকারের গর্ভে জন্মলাভ করেছিল একটি পুত্র সন্তান। পিতার কাছে ওয়াদা করা মেয়ে তার পুত্র সন্তানের নাম রাখলেন ‘জয়’। জাতির পিতার দৌহিত্র আজ সত্যি বাংলা ও বাঙালির বিজয়ের নেতৃত্ব দিচ্ছেন। আজ ১৭ কোটি বাঙালির মধ্যে ৫ কোটি তরুণ। বাংলার এই তরুণেরা তথ্যপ্রযুক্তি-নির্ভর আগামীর উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে বদ্ধ পরিকর। আর আমাদের তরুণদের বাঁচার স্বপ্ন দেখিয়েছেন, আশার আলো যুগিয়েছেন জাতির পিতার দৌহিত্র সজীব ওয়াজেদ জয়।

আপনারা জানেন ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বাংলাদেশে ইতিহাসের সত্যকে মিথ্যা দিয়ে আড়াল করে রাখা হয়েছিল। তরুণদের একটি অংশ মিথ্যা ইতিহাসের শিক্ষা আর জামায়াত-বিএনপির স্বাধীনতার চেতনাবিরোধী দিক্ষা পেয়ে শ্লোগান তুলেছিল ‘বাংলা হবে আফগান আমরা হবো তালেবান’। সেদিন বাংলার তরুণ সমাজ তাদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত হয়ে পড়েছিল। আর সেই সময়ে জাতির বুক থেকে সকল দুঃখের অমানিশা সরিয়ে, তরুণ প্রজন্মকে বাঁচার আশা দেখিয়েছিলেন সজীব ওয়াজেদ জয়। উন্নয়নের মহাসড়কে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশকে এখনো যিনি পথ দেখাচ্ছেন এবং বাঁচার স্বপ্ন নিয়ে ১৭ কোটি বাঙালিকে একইসূত্রে গেঁথেছেন তিনি। তার নেতৃত্বে আমরা মহাকাশে উড়িয়েছি বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’।

বাংলার তরুণ যুব প্রজন্ম ইতিহাসের সত্য শিক্ষায় শিক্ষা লাভ করে আপনার নেতৃত্বে তথ্যপ্রযুক্তি ও জ্ঞান-বিজ্ঞানসমৃদ্ধ আগামীর বাংলাদেশ গড়তে বদ্ধ পরিকর। মুজিবাদর্শের শুদ্ধতম উত্তরাধিকার দেশরত্ন শেখ হাসিনার অব্যাহত উন্নয়ন কর্মযজ্ঞের সঙ্গে আপনার আধুনিক ও বিজ্ঞানমনস্ক নেতৃত্বের সমন্বয়েই আজ বাংলাদেশ বিশ্বের চোখে বিস্ময়। আপনি বেঁচে থাকুন শতবর্ষী হয়ে পিতামহ মুজিব, মা দেশরত্ন শেখ হাসিনা আর ১৭ কোটি বাঙালির স্বপ্ন ভালোবাসা এবং প্রেরণার আগামীর আশ্রয়স্থল হয়ে।

লেখক: সাবেক সাধারণ সম্পাদক
বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়