ঢাকা, সোমবার, ১১ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

গতি নয় ওয়ালশের চাওয়া নিয়ন্ত্রিত বোলিং

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৫ ৮:৩০:৫৫ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৫ ১০:০২:০০ পিএম
গতি নয় ওয়ালশের চাওয়া নিয়ন্ত্রিত বোলিং
Walton E-plaza

টনটন থেকে ক্রীড়া প্রতিবেদক: একটা সময় তিনি ২২ গজে গতির ঝড় তুলতেন। অথচ এখন তার চাওয়া নিয়ন্ত্রিত বোলিং!

উনবিংশ শতকের শেষ দিকে কিংবা বিংশ শতাব্দির শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের গতির সঙ্গে পেরে উঠত ক্রিকেট বিশ্বের খুব কম ব্যাটসম্যানই। কোর্টনি ওয়ালশ নিঃসন্দেহে ছিলেন ওই সময়ের সেরা পেসার। নামের পাশে ৭৪৬ উইকেটই বলে দেয় বোলিংয়ে তার দাপটের কথা।

ক্রিকেট বিশ্বায়নের এ যুগে ব্যাটসম্যানদের দাপট এখন সর্বত্র। এখন গতির থেকে বৈচিত্র্য গুরুত্বপূর্ণ। জোরে বল করতে পারলেই যে ব্যাটসম্যানকে ভয় দেখানো যাবে সেই সুযোগটি নেই। ক্রিকেটের বিভিন্ন নিয়মকানুনে খেলাটা হয়ে গেছে অনেকটাই ব্যাটসম্যান কেন্দ্রিক। তাই দ্রুতগতির বোলারদের লড়াই করে টিকে থাকতে হচ্ছে।

শেষ কয়েক বছরে ওয়ালশ বাংলাদেশের পেসারদের যে তালিম দিয়েছেন তার বড় অংশ জুড়েই ছিল নিয়ন্ত্রিত বোলিং। তাতে এসেছে সফলতা। ছিল ব্যর্থতার অধ্যায়ও। বাংলাদেশ এখন খেলছে বিশ্বমঞ্চে। সোমবার বাংলাদেশের পঞ্চম ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ক্যারিবীয়ান ক্রিকেটাররা পেস বোলিংয়ের বিপক্ষে ভালো ব্যাটিং করেন। গেইল, রাসেল, হোপদের আটকাতে ওয়ালশ কি পরামর্শ দেবেন? 

‘আপনার অবশ্যই গতি থাকতে হবে। তবে আমার মতে ধারাবাহিকতা, কন্ট্রোল ও বাস্তবায়নের অসাধারণ ক্ষমতা আপনার থাকতে হবে। আপনার যদি ১৪০-১৫০ গতির বোলার না থাকে তাহলে আফসোসের কিছু নেই। আপনাকে ধৈর্য্য্ ধরতে হবে। ব্যাটসম্যানদের দুর্বল জায়গায় বারবার অ্যাটাক করতে হবে। বৈচিত্র্য নিয়ে উইকেটের ভালো জায়গায় আপনাকে টার্গেট বোলিং করতে হবে।’ – বলেছেন ওয়ালশ।  

টনটনের নতুন উইকেটে খেলবে বাংলাদেশ। নতুন বলে নতুন উইকেট হয়ে উঠবে আরও ভয়ংকর। ভয়ংকর হলেও শিষ্যদের ওপর পূর্ণ আস্থা রাখছেন ওয়ালশ, ‘যে কোনো দলের বিপক্ষে নতুন উইকেটে নতুন বলে বোলিং করা কঠিন। এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। এর আগেও আমরা এই চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলাম। সচরাচর এখানে রান উৎসব হয়। আমরা আশা করছি আমাদের ছেলেরা ভালো বোলিং করবে। এটা ভালো শুরু পাওয়ার পর সেটা ধরে রাখতে হবে। তাহলেই প্রতিপক্ষ চাপে থাকবে।’




রাইজিংবিডি/টনটন/১৫ জুন ২০১৯/ইয়াসিন/শামীম

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge