ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হতাশায় শেষ টি-টোয়েন্টি সিরিজ

নাগপুর থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ১০ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হতাশায় শেষ টি-টোয়েন্টি সিরিজ

ছবি: মিলটন আহমেদ

হাতের মুঠোয় থাকা ম্যাচ হেরে ভারতকে টি-টোয়েন্টি সিরিজ উপহার দিল বাংলাদেশ।  সিরিজ নির্ধারণী শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ৩০ রানে হারাল ভারত।  

স্কোর: ভারত: ১৭৪/৫ (২০ ওভার)।

বাংলাদেশ ১৪৪/১০ (১৯.২ ওভার)।

বাজে হারে সিরিজ হাতছাড়া

চ্যালেঞ্জিং টার্গেট পেয়ে ব্যাটিংয়ে বাজে শুরু করে বাংলাদেশ। কিন্তু তরুণ নাঈম ও মিথুনের ব্যাটে বাংলাদেশ লক্ষ্যের পথে এগিয়ে যায় ভালোভাবেই। এরপর ছোট্ট এক ভুল। সেখান থেকে শুরু হয় ছন্দপতন। ধীরে ধীরে ম্যাচ থেকে ছিটকে যাওয়া। মধ্য ভাগে ভালো ব্যাটিংয়ে শিরোপার স্বপ্ন দেখা শুরু করলেও বাংলাদেশের ব্যাটিংয়ের শেষটা হয়েছে বাজেভাবে। ফলে হতাশায় শেষ হয়েছে সিরিজ। দিল্লিতে দুর্দান্ত শুরুর পর রাজকোটে স্রেফ উড়ে যায় বাংলাদেশ। আর নাগপুরে ভারতকে নিজেদের ম্যাচ উপহার দিয়ে সিরিজ খোঁয়াল বাংলাদেশ।

চাহারের বিশ্বরেকর্ড

মাত্র ৭ রান দিয়ে ৬ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন দিপক চাহার।  এর আগে শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস ৬ উইকেট পেয়েছিলেন ৮ রান দিয়ে। ১ রান কম দিয়ে টি-টোয়েন্টিতে সেরা বোলিংয়ের রেকর্ড গড়েছেন ডানহাতি পেসার। 


চাহারের হ্যাটট্রিক

শফিউলকে ১৮তম ওভারের শেষ বলে আউট করেছিলেন দিপক চাহার। ২০তম ওভারের প্রথম বলে তার শিকার মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের ‘কফিনে’ শেষ পেরেকটিও ঠুকে দেন চাহার। আমিনুল ইসলামকে বোল্ড করে হ্যাটট্রিকের স্বাদ পান ডানহাতি পেসার। ভারতের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিকের কীর্তি  গড়েন চাহার।        


মাহমুদউল্লাহ হতাশ করলেন

চাহালকে এগিয়ে এসে মারতে গিয়ে বল মিস করে বোল্ড হলেন মাহমুদউল্লাহ। ১০ বলে মাত্র ৮ রান করে সাজঘরে ফেরেন বাংলাদেশের অধিনায়ক। 

গোল্ডেন ডাক আফিফও

মুখোমুখি প্রথম বলেই আউট হয়েছেন আফিফ হোসেন। পরপর দুই বলে বাংলাদেশ হারাল দুই ব্যাটসম্যানকে। শিভাম দুবেকে লেগ সাইডে খেলতে চেয়েছিলেন আফিফ। কিন্তু ক্যাচ চলে যায় বোলারের হাতে। উইকেটে আছেন মাহমুদউল্লাহ ও আমিনুল ইসলাম। শেষ ৪ ওভারে বাংলাদেশকে করতে হবে ৪৯ রান, হাতে ৪ উইকেট।

নাঈমকে থামালেন দুবে

বাংলাদেশের আশা হয়ে টিকে ছিলেন নাঈম শেখ। তাকে ফিরিয়ে ভারতকে বড় উইকেট উপহার দিয়েছেন শিভাম দুবে। ইয়র্কারে বোল্ড হওয়ার আগে ৪৮ বলে ১০ চার ও ২ ছক্কায় ৮১ রান করেন বাঁহাতি ওপেনার।

মুশফিকের গোল্ডেন ডাক

আগের ওভারের শেষ বলে আউট হয়েছিলেন মোহাম্মদ মিথুন। পরের ওভারের প্রথম বলে আউট হলেন মুশফিকুর রহিম। গোল্ডেন ডাক মেরেছেন ডানহাতি ব্যাটসম্যান। শিভাম দুবেকে থ্যার্ডম্যানে খেলতে গিয়ে প্লেড-অন হন মুশফিক।

পরপর দুই বলে দুই ব্যাটসম্যানকে হারিয়ে চাপে রয়েছে বাংলাদেশ। নাঈম শেখের সঙ্গে যোগ দিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

চাহারের শিকার মিথুন

মোহাম্মদ মিথুনকে ফিরিয়ে ৯৮ রানের বড় জুটি ভেঙেছেন দীপক চাহার। ডানহাতি পেসারকে ছক্কায় উড়াতে গিয়ে লং অফে ধরা পড়েন মিথুন।

২৯ বলে মিথুন করেন ২৭ রান। তখন ১৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১১০ রান। নাঈম শেখ ৭১ রানে ব্যাট করছেন। নতুন ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

বাংলাদেশের একশ

৭১ বলে দলীয় শতরান রান স্পর্শ করেছে বাংলাদেশ। নাঈম শেখ ও মোহাম্মদ মিথুনের ব্যাটে এগোচ্ছে দল। ১২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১০৬ রান। নাঈম ৭০ ও মিথুন ২৬ রানে ব্যাট করছেন। ৮ ওভার থেকে বাংলাদেশকে এখনো করতে হবে ৬৯ রান, হাতে ৮ উইকেট।

চার হাঁকিয়ে ফিফটি নাঈমের

ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ফিফটি তুলে নিয়েছেন নাঈম শেখ। ৪৯ থেকে ওয়াশিংটন সুন্দরকে চার হাঁকিয়ে ৩৪ বলে ফিফটি পূর্ণ করেন বাঁহাতি ওপেনার। পরের বলে হাঁকান আরেকটি চার। ফিফটির পথে ৮ চারের সঙ্গে হাঁকিয়েছেন একটি ছক্কা।

নাঈম-মিথুন জুটির পঞ্চাশ

পরপর দুই বলে লিটন দাস ও সৌম্য সরকারকে হারানোর পর তৃতীয় উইকেট জুটিতে প্রতিরোধ গড়েছেন নাঈম শেখ ও মোহাম্মদ মিথুন। ৩৭ বলে ছুঁয়েছে দুজনের জুটির পঞ্চাশ। ৯ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৬২ রান। নাঈম ৪২ ও মিথুন ১১ রানে ব্যাট করছেন।

পাওয়ার প্লেতে ৩৩/২

পাওয়ার প্লের শেষ ওভারে নাঈম শেখের তিনটি চারে ১৫ রান তুলেছে বাংলাদেশ। ৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩৩ রান। নাঈম ২২ ও মিথুন ২ রানে ব্যাট করছেন।

পরপর দুই বলে আউট লিটন-সৌম্য

লক্ষ্য তাড়ায় শুরুতেই ২ উইকেট হারিয়েছে বাংলাদেশ। তৃতীয় ওভারে দীপক চাহারের পরপর দুই বলে ফিরেছেন লিটন দাস ও সৌম্য সরকার।

শর্ট বল পুল করে ছক্কায় উড়াতে গিয়ে বাউন্ডারিতে ধরা পড়েন লিটন (৯)। মুখোমুখি প্রথম বলে মিড অফে সহজ ক্যাচ দিয়ে ফেরেন সৌম্য।  

তখন ২.৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১২ রান। নাঈম শেখের সঙ্গে যোগ দিয়েছেন সিরিজে প্রথমবার সুযোগ পাওয়া মোহাম্মদ মিথুন।

ভালো শুরুর পর বাজে ফিনিশিং বাংলাদেশের

ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠিয়ে শুরুটা ভালো করেছিল বাংলাদেশ। পাওয়ার প্লে’তে দুই ওপেনারকে সাজঘরে ফেরত পাঠানোর পাশাপাশি রানের চাকায় লাগাম টেনেছিল বোলাররা। কিন্তু ইনিংসের মাঝপথে ও শেষ দিকে ভারতের দারুণ ফাইটব্যাকে এলোমেলো হয়ে যায় বাংলাদেশ। ৫ উইকেট হারিয়ে ১৭৪ রান তুলে ভারত। 

লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ারের ৬৯ রানের জুটিতে বড় সংগ্রহের ভিত পায় স্বাগতিকরা। দুজনই পেয়েছেন হাফ সেঞ্চুরি। তবে আইয়ার ছিলেন আক্রমণাত্মক।  ৩ চার ও ৫ ছক্কায় ৬২ রান করেন ৩৩ বলে।  লোকেশ ৩৫ বলে ৫২ রান তুলেন।  দুটি ক্যাচ মিসের আক্ষেপে পুড়ছে বাংলাদেশ।  শূন্য রানে আইয়ারের ক্যাচ ছাড়েন আমিনুল।  শেষ দিকে দুবের ক্যাচও মিস করেন এ লেগ স্পিনার।  বোলিংয়ে মুস্তাফিজুর রহমান ছিলেন সবথেকে বাজে। ৪ ওভারে ৪২ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। সৌম্য ২৯ রানে ২টি এবং শফিউল ৩২ রানে নেন ২ উইকেট।

আমিনুলের আরেকটি ক্যাচ মিস

শূন্য রানে শ্রেয়াস আইয়ারকে জীবন দিয়েছিলেন আমিনুল ইসলাম বিপ্লব। পয়েন্টে তার ক্যাচ ছাড়েন । এবার শুভাম দুবের ক্যাচ ছাড়লেন এ তরুণ ক্রিকেটার। পেসার আল-আমিনের বল উড়াতে গিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ দিয়েছিলেন দুবেন। সহজ ক্যাচ মিস করে দুবেকে ৩ রানে জীবন দেন আমিনুল। বোলিংয়ে ভালো করলেও ফিল্ডিংয়ে বাজে দিন কাটালেন আমিনুল।

সৌম্যর দ্বিতীয় সাফল্য

সৌম্যর আরেকটি স্লোয়ারে আরেকটি সাফল্য। এবার তার শিকার বিপদজ্জনক শ্রেয়াস আইয়ার। ৩৩ বলে ৩ চার ও ৫ ছক্কায় ৬২ রান করা আইয়ারকে লং অফে তালুবন্দি করান সৌম্য। তার আউটের সময় ভারতের রান ৫ উইকেটে ১৪৪।

সৌম্যর শিকার পান্ত

অফফর্মে থাকা রিশভ পান্তের ব্যাট আজও জ্বলে উঠতে পারল না। সৌম্যর স্লোয়ারে বল মিস করে বোল্ড হন মাত্র ৬ রানে। তার আউটের সময় ভারতের রান ৪ উইকেটে ১৩৯।

আইয়ারের ২৭ বলে ফিফটি

পরপর তিন বলে আফিফকে তিন ছক্কা হাঁকালেন শ্রেয়াস আইয়ার। ৩১ থেকে তার রান এক লাফে ৪৯ এ। পরের বল ডট। এরপর ১ রান নিয়ে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ফিফটি তুলে নেন ডানহাতি ব্যাটসম্যান।  শূন্য রানে আমিনুলের হাতে জীবন পাওয়ার পর দারুণ ব্যাটিং করছেন এ ব্যাটসম্যান।

ফিরেই আল-আমিনের উইকেট

প্রথম ‍দুই ওভারে ১৩ রানে আল-আমিন ছিলেন উইকেটশূন্য। দ্বিতীয় স্পেলে ফিরে প্রথম বলে ডানহাতি পেসার পেয়ে যান উইকেট। হাফ সেঞ্চুরির স্বাদ পাওয়া লোকেশ আল-আমিনকে তুলে মারতে গিয়ে মিড অফে ক্যাচ দেন। ৩৫ বলে ৫৫ রান করে সাজঘরে ফেরেন লোকেশ। তার ফেরার সময় ভারতের রান ৩ উইকেটে ৯৪।

৩৩ বলে জুটির পঞ্চাশ

তৃতীয় উইকেটে শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল জুটির পঞ্চাশ রান পূর্ণ করেন। শুরুর ধাক্কা সামলে দুই ডানহাতি ব্যাটসম্যানের ব্যাটে ভালো সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে ভারত।

ভারতের পঞ্চাশ

অষ্টম ওভারের প্রথম বলে এক রান নিয়ে দলীয় রান পঞ্চাশে নিয়ে গেলেন লোকেশ রাহুল।

আইয়ারকে জীবন দিলেন আমিনুল

পাওয়ার প্লে’তে আরেকটি উইকেট পেতে পারত বাংলাদেশ। শ্রেয়াস আইয়ারের সহজ ক্যাচ পয়েন্টে ছাড়েন আমিনুল ইসলাম বিপ্লব। শফিউলের বল পয়েন্টের উপর দিয়ে উড়াতে চেয়েছিলেন। হাতের মুঠো থাকা বল জমাতে পারেননি আমিনুল। শূন্য রানে শ্রেয়াসকে জীবন দেন এ লেগ স্পিনার।

পাওয়ার প্লে’তে এগিয়ে বাংলাদেশ

শুরুর ধাক্কার পর ভারত ঘুরে দাঁড়িয়েছিল ঠিকেই। কিন্তু পাওয়ার প্লে’র শেষ ওভারে আরেকটি উইকেট হারিয়ে ব্যাকফুটে ভারত। ৬ ওভার শেষে ভারতের রান ২ উইকেটে ৪১। দ্বিতীয় ওভারে শফিউলের বলে বোল্ড হন রোহিত শর্মা। এরপর লোকেশ রাহুল ও শেখর ধাওয়ান ৩২ রানের জুটি গড়ে। এ জুটিও ভাঙেন শফিউল।  ধাওয়ান এগিয়ে এসে শফিউলকে উড়াতে গিয়ে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দেন। ১৬ বলে ১৯ রান করেছেন ধাওয়ান। ধাওয়ান আউটের সময় ভারতের রান ২ উইকেটে ৩৫।

শফিউলের মেডেন উইকেট

প্রথম দুই বল রোহিতকে অফষ্ট্যাম্পের বাইরে করেছিলেন শফিউল। তৃতীয় বল ভেতরে ঢুকিয়ে হাল্কা সুইং করালেন। টাইমিংয়ে গড়বড় রোহিতের। বোল্ড হয়ে সাজঘরে ফিরলেন ভারতের অধিনায়ক। সিরিজে দ্বিতীয়বারের মতো রোহিতের উইকেট পেলেন শফিউল। পরের তিন বলে লোকেশ রাহুলকে কোনো রান নিতে দেননি শফিউল। রোহিত সাজঘরে ফেরার সময় ভারতের রান ১ উইকেটে ৩।



বাংলাদেশ দলে এক পরিবর্তন

কুঁচকির চোটে মোসাদ্দেক হোসেন নেই শেষ টি-টোয়েন্টিতে। তার জায়গায় সুযোগ পেয়েছেন মোহাম্মদ মিথুন।

পান্ডিয়ার জায়গায় পান্ডে

ভারতীয় দলে একটি পরিবর্তন এসেছে। ক্রনাল পান্ডিয়া বাদ পড়েছেন। দলে ঢুকেছেন মনিশ পান্ডে।

বাংলাদেশ একাদশ

লিটন কুমার দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোহাম্মদ মিথুন, আমিনুল ইসলাম বিপ্লব, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও আল-আমিন হোসেন।

ভারত একাদশ

রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্ত, মনিশ পান্ডে, শিভাম দুবে, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার, যুজবেন্দ্র চাহাল ও খলিল আহমেদ।

টস

টস জিতে বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। ভারতের অধিনায়ক রোহিত শর্মা জানান, টস জিতলে তিনিও বোলিং নিতেন।

সিরিজ জয়ের হাতছানি

প্রথমবারের মতো ভারতের মাটিতে টি-টোয়েন্টি ম্যাচ জয়ের পর এবার হাতছানি দিচ্ছে সিরিজ জয়। ভারতের মাটিতে এশিয়ার কোনো দল এখন পর্যন্ত টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি। ভারত নিজেদের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে চারটি। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা হারিয়েছে। এবার কি বাংলাদেশের পালা? উত্তর জানা যাবে আজ রাতেই।

 

নাগপুর/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়