ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইন্দোরেই ভারতের গোলাপি বলে অনুশীলন

ইন্দোর থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৫, ১২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইন্দোরেই ভারতের গোলাপি বলে অনুশীলন

মাঠে ঢুকে বিরাট কোহলি চমকে দিলেন। সচরাচর ফিটনেস ট্রেনিংয়ের পর ব্যাট নিয়ে যান নেটে। কিন্তু ইন্দোরে ব্যাট আর গ্লাভস নিয়ে সোজা নেটে ঢুঁ মারেন ভারত অধিনায়ক।

দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন কোহলি। স্ত্রী আনুশকা শর্মাকে নিয়ে ভুটানে একান্ত সময় কাটিয়েছেন। তাদের প্রেমপর্ব যেমন রঙিন ছিল, ঠিক তেমনই বর্ণময় তাদের দাম্পত্য জীবন। সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া ছবি সে কথাই বলছে।

মাঠে ফিরে কোহলি সময় নষ্ট করেননি। শুরুতেই ব্যাট নিয়ে চলল ঠুকঠাক। এরপর দলের সঙ্গে ফিটনেস ট্রেনিং। ইন্দোরে একদিন পরই বাংলাদেশকে আতিথেয়তা দেবে টিম ইন্ডিয়া। লাল বলে হবে দুই দলের প্রথম টেস্ট। এরপর ইডেনে দুই দল প্রথমবারের মতো নামবে গোলাপি বলে খেলতে। দিবারাত্রির সেই টেস্টের জন্য ইন্দোরেই গোলাপি বলে অনুশীলন করছে ভারত। 

মঙ্গলবার স্থানীয় সময় দুপুর একটায় অনুশীলনে নামে কোহলির দল। হোলকার স্টেডিয়ামের মিডিয়া প্রান্তের দুই পাশে দুটি করে মোট চারটি নেট। গোলাপি বলে অনুশীলনের জন্য কোহলিরা বেছে নেন মিডিয়া প্রান্তের বাঁ পাশের নেট দুটিকে। গোলাপি বলে প্রথমবারের মতো ব্যাটিং করেন কোহলি। নেটে যাওয়ার আগে বল নিয়ে রীতিমতো গবেষণা করতে দেখা গেছে তাকে। দীর্ঘক্ষণ গোলাপি বলে চলল তার অনুশীলন।

শুরুতে একটু নড়বড়ে মনে হলেও নেটে সেট হওয়ার পর কোহলি তার চেনা রূপে। নেটে তার ব্যাটিং অনুশীলন দেখা সব সময়ই চোখের তৃপ্তি। মনে হয়, ২২ গজে চলছে আন্তর্জাতিক কোনো ম্যাচ। থিতু হওয়ার পর গোলাপি বলে তার অনুশীলনও চলল সেভাবেই। কোহলির পর অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা প্রত্যেকেই গোলাপি বলে নেটে সময় দিয়েছেন। তবে কোনো বোলারের বল তারা খেলেননি।  কোচিং প্যানেলের সদস্যরা বল থ্রো করে ব্যাটসম্যানদের অনুশীলন করিয়েছেন। ভারতীয় কোনো পেসার কিংবা স্পিনারদেরও গোলাপি বলে বোলিং করতে দেখা যায়নি।

ইন্দোরে গোলাপি বলে অনুশীলনের বিশেষ কারণ আছে। ইডেনে ম্যাচ শুরু হবে স্থানীয় সময় দুপুর একটায়। দিনের আলোয় পুরো এক সেশন খেলা হবে। মধ্যদুপুরে গোলাপি বলের ব্যবহার কেমন, তা দেখতে প্রথমবারের মতো ভারত ইন্দোরে অনুশীলন করল গোলাপি বলে। ইন্দোর টেস্টের আগে গোলাপি বলে তাদের অনুশীলন বলে দিচ্ছে দিবারাত্রির টেস্ট নিয়ে যথেষ্ট ভাবনা আছে স্বাগতিকদেরও।

গোলাপি বলে অনুশীলনে নামার আগে আজিঙ্কা রাহানে বলেন, ‘আমি প্রথমবারের মতো গোলাপি বলে খেলতে যাচ্ছি। অবশ্যই লাল বলের থেকে ভিন্ন ম্যাচ হতে যাচ্ছে। আমরা অনুশীলনে মনোযোগী হচ্ছি। এর আগে আমরা বেঙ্গালুরুতে তিন সেশন অনুশীলন করেছি। তাতে মনে হচ্ছে একটু পরে এবং শরীরের কাছাকাছি থেকে শট খেলতে হবে। বল খানিকটা পরে মুভমেন্ট করে, লাল বলের থেকে অনেক বেশি। এখন আমি বর্তমানে থাকতে চাচ্ছি, কারণ ইন্দোরে আমাদের প্রথম ম্যাচটি লাল বলেই হবে। এরপর ইডেনের ম্যাচ নিয়ে ভাবা যাবে। অনুশীলনের পর্যাপ্ত সুযোগও পাব।’


ইন্দোর/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়