ঢাকা, রবিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কোহলির ডাকের আদ্যোপান্ত

ইন্দোর থেকে ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৫ ১২:৩৮:০৭ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৫ ৪:০৬:১২ পিএম

বাংলাদেশের বিপক্ষে টেস্টে প্রথমবারের মতো ডাক মারলেন বিরাট কোহলি।

শুক্রবার ইন্দোরে শূন্য রানে আউট হয়ে টেস্টে ডাকের দুই অঙ্ক ছুঁয়েছেন ভারতীয় অধিনায়ক। রানের খাতা খোলার আগে তাকে সাজঘরে পাঠান বাংলাদেশের পেসার আবু জায়েদ রাহী।

রাহীর অফ স্টাম্পে পিচ করে ভেতরে ঢোকা বল মিস করেন কোহলি, হন এলবিডব্লিউ। আম্পায়ার রড টাকার রাহীর আবেদনে অবশ্য সাড়া দেননি। এরপর রিভিউ নিয়ে বাংলাদেশ ফেরায় কোহলিকে। মাত্র দুই বলে শেষ কোহলির ইনিংস। বলার অপেক্ষা রাখে না, রাহীর টেস্ট অর্জনের খাতায় ওপরের দিকেই থাকবে কোহলির উইকেট।

টেস্টে এই নিয়ে দশমবারের মতো ডাক মারলেন কোহলি। সবশেষ ডাক মেরেছিলেন চলতি বছরের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। পেসার কেমার রোচের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছিলেন।

পাঁচটি দেশের বিপক্ষে টেস্টে শূন্য রানে আউট হয়েছেন কোহলি। সর্বোচ্চ তিনবার করে ডাক মেরেছেন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুবার, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিপক্ষে একবার আউট হয়েছেন রানের খাতা খোলার আগে।

ঘরের মাঠে এ নিয়ে তিনবার কোহলি ডাক মারলেন। বাকি সাতটি দেশের বাইরে। ২০১৭ সালে পুনেতে তাকে আউট করেছিলেন মিচেল স্টার্ক। সেটাই ছিল কিং কোহলির ঘরের মাঠে প্রথম ডাক। বছরের শেষ দিকে কলকাতায় হাসেনি কোহলির ব্যাট। সুরঙ্গ লাকমালের বলে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফিরেছিলেন। এবার কোহলিকে অবাক করেছেন বাংলাদেশের আবু জায়েদ রাহী।

মজার তথ্য হচ্ছে, কোহলি যে বছর ডাক মারেন সে বছর দুটি ডাক থাকবেই তার! ২০১১ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনে তার ক্যারিয়ারের প্রথম ডাক। ওই বছরের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার মেলবোর্নে দ্বিতীয় শূন্য।

২০১৪ সালে তার দুই ডাক ইংল্যান্ডের মাটিতে। লর্ডসে এবং ম্যানচেষ্টারে দুটি ডাকের তিক্ত স্বাদ পান কোহলি। এরপর ২০১৭ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে পুনেতে এবং কলকাতায় শ্রীলঙ্কার বিপক্ষে মেরেছিলেন ডাক।

ফের ২০১৮ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে এবং ডিসেম্বরে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে রানের খাতা খুলতে পারেননি ডানহাতি ব্যাটসম্যান। চলতি বছরের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের নবম ডাক। ইন্দোরে রাহীর বলে শূন্য রানে আউট হয়ে ডাকের দুই অঙ্ক ছুঁলেন এই মাস্টারব্লাস্টার।

কোহলির দশ ডাকের প্রত্যেকটি পেসারদের বিপক্ষে। এর মধ্যে ডানহাতি পেসারের বলে আউট হয়েছেন নয়বার। তারা হলেন- রবি রামপল, বেন হেলফেনহাস, লিয়াম প্লাঙ্কেট, জেমস অ্যান্ডারসন, সুরঙ্গ লাকমাল, স্টুয়ার্ট ব্রড, প্যাট কামিন্স, কেমার রোচ ও আবু জায়েদ রাহী। ডাকের ইনিংসে বাঁহাতি পেসার মিচেল স্টার্কের বিপক্ষে একবার আউট হয়েছেন এই ব্যাটসম্যান। দশ ডাকের মধ্যে ক্যাচ দিয়েছেন ছয়বার, বোল্ড হয়েছেন একবার, এলবিডব্লিউ তিনবার।

 

ইন্দোর/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন