ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘গোলাপি বল ভারী, সুইংও করে বেশি’

ইন্দোর থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ১৮ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘গোলাপি বল ভারী, সুইংও করে বেশি’

ইডেনে বাংলাদেশ ক্রিকেট দল প্রথমবারের মতো খেলবে দিবারাত্রির টেস্ট। ম্যাচে ব্যবহৃত হবে গোলাপি বল।  প্রতিপক্ষ ভারত।  তারাও এখনো গোলাপি বলে টেস্ট খেলেনি।  দুই দলই ম্যাচটিকে নিয়ে বেশ রোমাঞ্চিত এবং উচ্ছ্বসিত। পাশাপাশি উদ্বিগ্নও।

ভারতীয় ক্রিকেট দল গোলাপি বলে একাধিক সেশন অনুশীলন করলেও বাংলাদেশ এখন পর্যন্ত পেয়েছে মাত্র দুই সেশন।  ইন্দোর টেস্ট আগেভাগে শেষ হওয়ায় এখানেই দুদিন অনুশীলন করেছে বাংলাদেশ। দুদিনই কৃত্রিম আলোয় নিজেদের ঝালিয়েছে তারা।  ইন্দোরে আজ শেষ দিনের অনুশীলনে ছিল পুরো দল। ব্যাটিং, বোলিংয়ের সাথে আজ ফিল্ডিং করেছেন ক্রিকেটাররা।  গোলাপি বলে নিজেদের অনুশীলনের অভিজ্ঞতা গণমাধ্যমে শুনিয়েছেন দলের স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।  

প্রশ্ন : গোলাপি বলে দুদিন অনুশীলন করেছেন। কেমন মনে হচ্ছে?

মেহেদী হাসান মিরাজ : আজকে আমি ব্যাটিং করেছি।  বলটা একটু মুভ করছিল। আমার কাছে মনে হয় বলটা একটু ভারী। ব্যাটে লাগলে খুব দ্রুত যায়। আমার ধারণা, গোলাপি বলে সুইং থাকতে পারে শুরুর দিকে। অনেক সময় কাটও করতে পারে আমার কাছে মনে হয়। দেখলাম মাঝে মাঝে বল কাটও করছে। তারপরও ম্যাচে গেলে কেমন হয়…আসলে সবারই অভিজ্ঞতা নেই।

প্রশ্ন : একটি টেস্ট ম্যাচ খেলার আগে যেটুকু সময় পেয়েছেন অনুশীলনের। সেটা কি যথেষ্ট?

মেহেদী হাসান মিরাজ: যতটুকু আমরা অনুশীলন করেছি বিশেষ করে এরকম সময় পাইনি। যতটুকুই পাচ্ছি আমরা কাভার করার চেষ্টা করছি।  গোলাপি বলটা শতভাগ ব্যবহার করার চেষ্টা করেছি।

প্রশ্ন : নিজ থেকে কোনো পরিকল্পনা তৈরি করতে পেরেছেন?

মেহেদী হাসান মিরাজ : প্রথম দিকে একটু স্ট্রাগল করতে হবে।  শুরুতে মানিয়ে নিতে পারলে এবং একবার সেট হয়ে গেলে পরবর্তীতে সহজ হয়ে যাবে।

প্রশ্ন: গোলাপি বলে প্রথমবার খেলতে যাচ্ছেন।  দলের ভেতরের পরিবেশ কেমন?

মেহেদী হাসান মিরাজ: আসলে সবাই ইতিবাচক মনোভাব নিয়ে আছে।  সাথে সবাই এক্সাইটেড।  প্রথম গোলাপি বলে খেলা, ফ্লাড লাইটে খেলা।  আমাদের সচেতন থাকতে হবে অবশ্যই। যতটুকু অনুশীলন করেছি সেটা আমাদের মাঠে প্রয়োগ করতে হবে।

প্রশ্ন: শুধু ব্যাটিং না বোলিংও করেছেন। বোলিংয়ে কেমন সুবিধা পাবেন?

মেহেদী হাসান মিরাজ: আমার কাছে মনে হয় স্পিনাররা স্কিড করতে পারবে বেশি। বাউন্সও থাকতে পারে, টার্নও থাকতে পারে। যতটুকু অনুশীলন করলাম মনে হচ্ছে বলটা ফরওয়ার্ড হচ্ছে, বাউন্স থাকতেছে স্পিনারদের জন্য। এটা হয়তো বাড়তি সুবিধা হবে স্পিনারদের জন্য।

প্রশ্ন: সিম পজিশন কেমন থাকতে হবে।  পাশাপাশি সিম পজিশনের ব্যবহার?

মেহেদী হাসান মিরাজ: যখন সিমে যায় অনেকসময় বোঝা যায় আবার অনেক সময় সিম বোঝা যায়না। হয়তো স্পিনাররা সিমও বুঝবেনা, এখানে হয়তো বাড়তি সমস্যা স্পিনারদের জন্য।

প্রশ্ন: ইন্দোরের দুদিনের অনুশীলন নিয়ে সন্তুষ্ট?

মেহেদী হাসান মিরাজ: হ্যাঁ, অনুশীলন করছি ফ্ল্যাড লাইটে। মাশাআল্লাহ ভালো হচ্ছে।

প্রশ্ন: নতুনভাবে ইডেনে মাঠে নামতে যাচ্ছেন।  কোনো বিষয় নিয়ে উদ্বিগ্ন আছেন?

মেহেদী হাসান মিরাজ: নতুন একটা অভিজ্ঞতা,  উদ্বিগ্ন নই মোটেও। বরং বাড়তি রোমাঞ্চ কাজ করছে.. গোলাপি বলে খেলব প্রথমবার। সবসময় যেভাবে মাঠে নামি সেভাবেই আছি।

প্রশ্ন: আপনার বোলিং নিয়ে আপনি কি সন্তুষ্ট। আরেকটি বিষয় বোলিংয়ে আপনার পরিকল্পনা কি থাকে?

মেহেদী হাসান মিরাজ: আমি যেটা কাজ করেছি, কোচের সাথে কথা হয়েছে… আমরা যখন বাইরে খেলি তখন আমরা রান রেটের দিকে নজর রাখি। শেষ ম্যাচে ওরা কিন্তু খুব আক্রমণাত্মক খেলেছে, অনেক ভালো লেন্থের বলেও মেরেছে। আমি যে জিনিসটা নিয়ে কোচের সাথে কথা বলেছি তা হল রানটা নিয়ন্ত্রণ,  দিনশেষে আমরা রানটা যদি বাঁচাতে পারি স্পিনার হিসেবে তাহলে উইকেট পাওয়ার সম্ভাবনা থাকে।

প্রশ্ন: ব্যাটসম্যানরা তো প্রথম টেস্টে কিছুই করতে পারেনি?

মেহেদী হাসান মিরাজ:আসলে আন্তর্জাতিক ক্রিকেটে কিন্তু ভালো বল বেশি থাকে। এখানে সুযোগ কম থাকে একটা ভালো বলে উইকেট পড়ে যায়। গত ম্যাচে দেখেন মুশফিক ভাই ভালো ব্যাটিং করছিল কিন্তু আমরা তাকে কেউ সাপোর্ট করতে পারিনি। ভালো সাপোর্ট দিলে সে হয়তো আরও কিছু রান করতো। এটা নিয়ে আমাদের কথা হয়েছে। কোচও কথা বলেছে বিশেষ করে আমার সাথে ও যারা পেস বোলার আছে তাদের সাথে। আমরা যেন একজন ভালো ব্যাটসম্যান ক্রিজে থাকলে তাকে সাপোর্ট দিতে পারি, রান না করলেও ২০-৩০ টা বল খেলে সমর্থন অন্তত দিতে পারি।

প্রশ্ন: মুশফিকের সাথে এর আগেও আপনার জুটি আছে। শততম টেস্টে দুজন ছিলেন।  ঘরের মাঠে মুশফিকের ডাবল সেঞ্চুরির সময়ও তার সঙ্গী ছিলেন। শেষ ম্যাচে দুজনের জুটি হয়েছে। ব্যাটিং নিয়ে উনার সঙ্গে কথা হয়?

মেহেদী হাসান মিরাজ: মুশফিক ভাই সবসময় আমাকে ব্যাটিং নিয়ে বলে। একটা জিনিস দেখেন বাংলাদেশ দলে যতগুলো বড় জুটি হয়েছে আমার বেশিরভাগই মুশফিক ভাইয়ের সাথে হয়েছে। ওয়ানডে বলেন টেস্ট বলেন উনার সাথেই হয়েছে, উনার সাথে আমার বোঝাপড়া ভালো হয়। উনি আমাকে বলছিলেন, ব্যাটিং ভালো হচ্ছে কিন্তু যত ভালো দলের সাথে খেলব ভালো বোলার বেশি থাকবে। যতটা নিজেকে তৈরি করা যায় সেভাবেই যেন তৈরি করি হই নিজে। সেটা স্কিল অনুযায়ী ও মানসিকভাবেও।


ইন্দোর/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়