ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

টেস্টের জন্য এতটা উন্মাদনা!

কলকাতা থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৮, ২১ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টেস্টের জন্য এতটা উন্মাদনা!

উপমহাদেশে প্রথম দিবারাত্রির টেস্ট। কৃত্রিম আলোয় হবে ব্যাট-বলের ঠুকঠাক শব্দ। এতদিন শুধু রঙিন পোশাকে, সাদা বলে এ দৃশ্য দেখতেন ক্রিকেটপ্রেমীরা। এবার পোশাকটা সাদা, বলটা গোলাপি।

ইডেন গার্ডেন দুহাতে বরণ করে নিয়েছে বাংলাদেশ-ভারতের দিবারাত্রির টেস্টকে। তাইতো ইডেন সেজেছে গোলাপি আলোয়। ভারতের প্রবীণ সাংবাদিক সুন্দানান লেলে এতটা সুন্দর ইডেনকে কখনো দেখেননি, ‘এই ইডেন কখনো এতটা সুন্দর করে সাজেনি। মনে হচ্ছে বিয়ে বাড়িতে এসেছি। এখানে সব উপকরণ আছে। পরিষ্কার-পরিচ্ছন্ন। বিয়ে বাড়িতে যেভাবে অতিথিদের আমন্ত্রণের জন্য অপেক্ষায় থাকে আয়োজকরা। ইডেনে সৌরভ গাঙ্গুলি ওই অপেক্ষাতেই রয়েছেন।’

তবে গোলাপি বলের টেস্ট নিয়ে এত আলোচনা হচ্ছে যে, ময়দানী লড়াই থেকে নজর সরে যাচ্ছে অনেক। ক্রিকেট মাঠে ক্রিকেট নিয়ে আলোচনা কম। বাইরের ইস্যুতে কথা হচ্ছে বেশ। লেলের মতে, ‘এখানে অনেক কিছু অফার করা হচ্ছে। এটা হবে, ওটা হবে। কিন্তু বিয়ে বাড়ির কনে আর বরের মতো এখানেও আসল পার্ট ক্রিকেটের। ভারত ও বাংলাদেশের লড়াই। ক্রিকেটে লড়াই না হলে গোলাপি বলের টেস্টের কোনো গুরুত্বই থাকবে না।’

শচীন টেন্ডুলকারের ১০০টি সেঞ্চুরির ৮৫টি মাঠে থেকে দেখেছেন লেলে। বর্তমানে মারাঠি ভাষায় ফ্রিল্যান্স সাংবাদিকতা করছেন। ভারতবর্ষে টেস্টকে ঘিরে এতটা উন্মাদনা এর আগেও তৈরি হয়েছে বলে দাবি তার। টেন্ডুলকারের শেষ ম্যাচ ক্রিকেট বিশ্বের জন্য ছিল সবচেয়ে আলোড়নের ম্যাচ।

টেন্ডুলকারের একটা ম্যাচের কথা স্মরণ করে লেলে বলেন, ‘শচীনের নামের পাশে তখন ৯৯টি সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটা ছিল ওয়াংখেড়েতে। শচীনের সেঞ্চুরি হতে পারে এমন একটা সম্ভাবনা তৈরি হলো। সেকি দর্শক আর উন্মাদনা পুরো ভারতে। ম্যাচ শুরুর দুই ঘন্টা আগে সবাই জায়গায় বসে রইল। শচীন ব্যাটিংয়ে নামতে ওয়াংখেড়েকে থামানো যাচ্ছিল না। কোনো একটা জায়গা খালি নেই। তবে ওই ম্যাচে নব্বইয়ের ঘরে আউট হয়ে গেল শচীন (৯৪)। পরবর্তীতে বাংলাদেশে একশতম সেঞ্চুরি পেয়েছিল ও। আমি আসলে নিশ্চিত করে বলতে পারছি না ইডেনে আগামীকাল কী হবে। তবে ওই উত্তেজনা, উন্মাদনা ভারত আরেকবার পাবে কি না, তা বলতে পারছি না।’

ইডেনে দিবারাত্রির টেস্ট ম্যাচ ভিন্ন আবহ সৃষ্টি করেছে। ময়দানী যুদ্ধ ছাপিয়ে ইডেন গার্ডেন রূপ নিয়েছে উৎসবের কেন্দ্রবিন্দুতে। কলকাতা শহর এখন গোলাপিময়। কলকাতার মহারাজ সৌরভ গাঙ্গুলি বিসিসিআইয়ের সভাপতি হওয়ার পর ইডেনের ম্যাচটিকে রাঙাতে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেন। সৌরভের প্রস্তাবে টিম ইন্ডিয়া গোলাপি বলে খেলতে রাজী হওয়ার পর বাংলাদেশও সম্মতি দেয়। দুই দল প্রথমবার নামছে গোলাপি বলে টেস্ট রাঙাতে।

ঐতিহাসিক টেস্টকে ঘিরে ব্যাপক পরিকল্পনা নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ও ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)। বুধবার দুপুরে ইডেন গার্ডেনে এসে সৌরভ ঘুরে দেখেন শেষ মুহূর্তের প্রস্তুতি। গণমাধ্যমকে জানান, গোলাপি বলের টেস্টের প্রথম দিনে কী কী আয়োজন থাকছে।

সৌরভ জানান, টসের সময় দুই দলের অধিনায়কের হাতে বল তুলে দেবেন প্যারাট্রুপার। ওই সময়ে মাঠে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্কেস্ট্রার বাজনাতে দুই দলের জাতীয় সঙ্গীত বেজে উঠবে। ঘণ্টা বাজিয়ে ইডেন টেস্ট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে খেলোয়াড়দের সঙ্গে পরিচয় পর্ব সারবেন অতিথিরা।

সৌরভের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকালে বিশাল বহর নিয়ে কলকাতায় আসবেন। তার সফরসঙ্গী হবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও। সৌরভ আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের অভিষেক টেস্টের খেলোয়াড়দের।

হাবিবুল বাশার, আকরাম খান, নাঈমুর রহমান, মোহাম্মদ রফিক, রাজিন সালেহ, শাহরিয়ার হোসেন বিদ্যুৎরা থাকবেন ইডেনে। চা-বিরতির সময় তারা খোলা জিপে মাঠ প্রদক্ষিণ করবেন। এছাড়া মধ্যাহ্ন বিরতিতে শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়, বীরেন্দর শেবাগ, সৌরভ মিলে টক শো করবেন।

প্রথম দিনের ব্যাট-বলের যুদ্ধ শেষে দর্শকদের জন্য থাকছে বিনোদনের ব্যবস্থা। গোলাপি স্টেজে দাঁড়িয়ে গান পরিবেশন করবেন বাংলাদেশের শিল্পী রুনা লায়লা ও কলকাতার জিৎ গাঙ্গুলী।

সৌরভ বলেন, ‘আমি রোমাঞ্চিত। প্রথম চার দিনের সব টিকিট বিক্রি হয়ে গেছে। শেষ কবে আমরা দেখেছি, কোনো টেস্টে চার দিনের সব টিকিট বিক্রি হয়ে গেছে!’


কলকাতা/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়