ঢাকা, রবিবার, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘আত্মবিশ্বাস ও অভিজ্ঞতার ঘাটতিতে এমন ব্যর্থতা’

কলকাতা থেকে ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২৩ ১২:৪৩:৪৩ এএম     ||     আপডেট: ২০১৯-১১-২৩ ১:৩০:০৭ পিএম
ছবি: মিলটন আহমেদ

বাংলাদেশ কী গোলাপি বলে দিবারাত্রির টেস্টের জন্য অপ্রস্তুত?

কোচ রাসেল ক্রেইগ ডমিঙ্গো মানতে চাইলেন না,‘আমরা অপ্রস্তুত এমনটা বলবো না। আমাদের মতো ভারতও একই অনুশীলনের সুযোগ পেয়েছে। তবে দুই দলের মধ্যে বড় পার্থক্য রয়েছে।’ সেটা কোথায়?

এ নিয়ে দীর্ঘ ব্যাখ্যা দিয়েছেন ডমিঙ্গো। কোচের কথার সারাংশ, বাংলাদেশের খেলোয়াড়দের আত্মবিশ্বাস নড়বড়ে। রয়েছে অভিজ্ঞতার ঘাটতি। দুইয়ের কারণে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে দল, ‘আমরা টেস্ট ক্রিকেটে অনেক পিছিয়ে আছি। একটা উদাহরণ দেই, বিরাট কোহলির টেস্টে সেঞ্চুরি ২৬টি। বাংলাদেশের বর্তমান স্কোয়াডে থাকা ক্রিকেটারদের সম্মিলিত সেঞ্চুরি ২১টি!

‘অভিজ্ঞতায় এ দলটি অনেক পিছিয়ে। আত্মবিশ্বাস একেবারে তলানিতে। মানসিকভাবে ও টেকনিক্যালিও পিছিয়ে আছি। আমরা ব্যাটিংয়ের সময় এমন আক্রমণের মুখোমুখি হচ্ছি যা ভয়ংকর। আমরা ৩০ ওভারে অলআউট হয়েছি। বলার অপেক্ষা রাখে না আমরা ব্যাটিংয়ে কিছুই করতে পারিনি। এটা একেবারেই অপ্রত্যাশিত।’- যোগ করেন ডমিঙ্গো।

ইডেনে নিজেদের প্রথম দিবারাত্রির টেস্টে মাত্র ১০৬ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। টেস্টে এমন পারফরম্যান্স দীর্ঘদিন ধরেই। দুই সিনিয়র তামিম ও সাকিবের অনুপস্থিতি এবং প্রায় নতুন দল নিয়ে ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষে লড়ছে বাংলাদেশ। মুশফিক, মাহমুদউল্লাহ, ইমরুল ও অধিনায়ক মুমিনুল খেলেছেন ৩০টির বেশি টেস্ট। মুশফিক বাদে বাকিদের ফর্ম হতশ্রী।
   
বারবার ব্যর্থতার জন্য নিজের শিষ্যদের দিকে আঙুল তুলে ডমিঙ্গো বলেছেন, টেকনিক্যালি তারা পিছিয়ে নেই। কিন্তু তারা ভালো বোলিংয়ের বিপক্ষে ধুকছে। আমাদের টপ অর্ডারে আত্মবিশ্বাস একেবারেই নেই। ভালো করতে হলে দ্রুতই তাদের ফিরতে হবে স্বরূপে।’

কলকাতা/ইয়াসিন/নাসিম 

ইউটিউব সাবস্ক্রাইব করুন