ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাঁচ বছর নিষিদ্ধ আফ্রিকান ফুটবল প্রধান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৭, ২৩ নভেম্বর ২০২০   আপডেট: ২২:৪০, ২৩ নভেম্বর ২০২০
পাঁচ বছর নিষিদ্ধ আফ্রিকান ফুটবল প্রধান

ইসা হায়াতুর প্রায় তিন দশকের কর্তৃত্ব গুঁড়িয়ে দিয়ে ২০১৭ সালের নির্বাচন জিতে কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলের (সিএএফ) সভাপতি হন আহমদ আহমদ। আগামী বছরের মার্চের নির্বাচনের জন্য সম্প্রতি প্রচারণা চালাচ্ছিলেন। কিন্তু তার আগেই পতন হলো তার। দুর্নীতির দায়ে পাঁচ বছর তাকে সব ধরনের ফুটবল কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে ফিফা।

সোমবার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থা এই খবর নিশ্চিত করেছে। স্বাধীন এথিক্স কমিটির তদন্ত শেষে এই শাস্তি দিয়েছে ফিফা। আহমদের দায়িত্ব পালনকালে মিশরের কায়রোতে অবস্থিত সিএএফের সদর দপ্তরে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠে।

মেয়েদের বিশ্বকাপের ঠিক আগে প্যারিসে ফরাসি কর্তৃপক্ষ আহমদকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে। ফুটবলের সঙ্গে সম্পর্ক নেই এমন একটি কোম্পানির সঙ্গে সিএএফের সরঞ্জাম লেনদেনের অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

শাস্তির রায় দিয়ে এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘বিভিন্ন সময়ে উপহার ও অন্য সুবিধা দেওয়া-নেওয়া এবং তহবিলের অপব্যবহারে আহমদের প্রত্যক্ষ সংশ্লিষ্টতা খুঁজে পেয়েছে এথিক্স কমিটি।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে যে কোনও ধরনের ফুটবল কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয়েছে আহমদকে। একই সঙ্গে ৬০ বছর বয়সী এই কর্মকর্তাকে ২ লাখ সুইস ফ্রাঁ জরিমানাও গুনতে হবে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়