ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘বিজ্ঞান ও কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিতে হবে’

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১১, ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিজ্ঞান ও কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক : বিজ্ঞান ও কারিগরি শিক্ষার প্রতি আরো বেশি গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার গণভবনে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘একটা সময় আমাদের ছেলেমেয়েরা বিজ্ঞান ও কারিগরি শিক্ষা গ্রহণে ভয় পেতো, এখন কারিগরি শিক্ষার হার দেখে বোঝা যায় সেটা তারা কাটিয়ে ওঠেছে। কম্পিউটারও ঠিকমতো চালাতে পারতো না। আমরা চেষ্টা করেছি সেই ভয় দূর করতে।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর বিজ্ঞান, কারিগরি ও স্বাক্ষরতার হার বাড়াতে আমরা উদ্যেগ নিয়ে ছিলাম। কিন্তু আমরা ২০০১ সালে আমরা আসতে পারিনি। এরপর ২০০৯ সালে আবার আমরা ক্ষমতায় এসে আজকে শিক্ষাক্ষেত্রে যে সাফল্য সেটা অর্জন করতে পেরেছি। একটা নীতিমালাও তৈরি করেছি, সে অনুযায়ী কাজ করছি।’

এবছর পাসের হার নিয়ে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করে বলেন, এবছর পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। আর সামগ্রিক পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। জেন্ডার ভিত্তিক শিক্ষায় মেয়েরা ছেলেদের থেকে এগিয়ে।     

শেখ হাসিনা জানান, একটি শিক্ষিত জাতি দেশকে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত ও দুর্নীতিমুক্ত করতে পারে । স্বাধীনতার পর আমরা যে সংবিধান পেয়েছি, সেখানে শিক্ষার গুরুত্ব বেশি দেওয়া হয়েছে। আর নারী শিক্ষাকেও অবৈতনিক করার কথা বলা হয়েছে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/ইয়ামিন/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়