ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মাঙ্কিপক্সের নাম পরিবর্তন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ২৯ নভেম্বর ২০২২   আপডেট: ১৬:৫২, ২৯ নভেম্বর ২০২২
মাঙ্কিপক্সের নাম পরিবর্তন

মাঙ্কিপক্সের নাম পরিবর্তন করে এমপক্স রাখা হবে বলে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিদ্যমান নামটির কলঙ্ক দূর করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সোমবার জানিয়েছে সংস্থাটি।

১৯৫৮ সালে ডেনমার্কে গবেষণার জন্য রাখা বানরের মধ্যে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয়েছিল। এ কারণে ওই সময় রোগটির নাম মাঙ্কিপক্স রাখা হয়। অবশ্য এই রোগটি বানর ছাড়াও বেশ কয়েকটি প্রাণীর মধ্যে পাওয়া যায়। ১৯৭০ সালে কঙ্গোতে মানুষের মধ্যে এই রোগটি প্রথম আবিষ্কৃত হয়েছিল। আফ্রিকার দেশগুলোতেই এর প্রাদুর্ভাব ছিল। তবে গত মে মাসে সমকামি পুরুষদের মধ্যে রোগটি ছড়িয়ে পড়তে শুরু করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে বলেছে, ‘চলতি বছরের শুরুতে যখন মাঙ্কিপক্সের বিস্তার হয়েছিল, তখন অনলাইনে ও অন্যান্য মাধ্যমে এবং কিছু সম্প্রদায়ের মধ্যে এটিকে বর্ণবাদী ও কলঙ্কজনক শব্দ হিসেবে ব্যবহারের বিষয়টি পর্যবেক্ষণ করা হয়েছি। বিশ্বব্যাপী বিশেষজ্ঞদের সঙ্গে একের পর এক আলোচনার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সের প্রতিশব্দ হিসেবে একটি নতুন পছন্দের শব্দ ‘এমপক্স’ ব্যবহার শুরু করবে। মাঙ্কিপক্স পর্যায়ক্রমে বন্ধ করার সময় উভয় নামই এক বছরের জন্য ব্যবহার করা হবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়