ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাশরাফি-তামিমকে ছাড়া চলবে কন্ডিশনিং ক্যাম্প

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৭, ১৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাশরাফি-তামিমকে ছাড়া চলবে কন্ডিশনিং ক্যাম্প

ক্রীড়া প্রতিবেদক : আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের জন্য রোববার থেকে বাংলাদেশের কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে।

পুরোপুরি ফিট না হওয়ায় মাশরাফি বিন মুর্তজা ক্যাম্প থেকে ছুটি চেয়েছেন।  আসন্ন হোম সিরিজে বিশ্রাম চেয়েছেন তামিম ইকবালও।  ক্রিকেট পরিচালনা বিভাগে একটি চিঠি পাঠিয়েছেন তিনি। অনুরোধ করেছেন আসন্ন হোম সিরিজে তাকে বিবেচনা না করতে।

জাতীয় দলের এ দুই ক্রিকেটারকে ছাড়া রোববার থেকে শুরু হবে কন্ডিশনিং ক্যাম্প।  হোম সিরিজের জন্য এখনও দল ঘোষণা করেনি বিসিবি। আজ সন্ধ্যায় দল ঘোষণার কথা রয়েছে।  এই ক্যাম্পে শুরুতে ছিল ৩৭ জন খেলোয়াড়। মাশরাফি ও তামিমের ছুটি মঞ্জুর হওয়ায় ৩৫ জনের দল নিয়ে ক্যাম্প শুরু হবে।

জাতীয় দলের নিয়মিত ক্রিকেটারদের পাশাপাশি সম্প্রতি বাদ পড়া কয়েকজন ক্রিকেটারকে ফেরানো হচ্ছে। এর বাইরে ভবিষ্যতে যারা জাতীয় দলের জন্য বিবেচনাধীন তারাও থাকবেন। দীর্ঘ মেয়াদী চিন্তায় বড় দল নিয়ে ক্যাম্প শুরু করছে বিসিবি।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘ওকে (মাশরাফি) আমরা প্রাথমিক দলে রেখেছিলাম। কিন্তু ও পুরোপুরি ফিট নয়। নিজ থেকে অনুরোধ করেছে তাকে না রাখতে।  দ্বিতীয়ত আমরা টেস্ট ও টি-টোয়েন্টি জন্য মূলত দল সাজাচ্ছি।  ও দুই ফরম্যাটের একটাতেও নেই।  ওয়ানডে সিরিজ হলে ওকে পাওয়া যেত।’

২০০৯ সালের পর থেকে আর টেস্ট না খেলা এই পেসার আন্তর্জাতিক টি-টোয়েন্টিকেও বিদায় জানিয়েছেন ২০১৭ সালের এপ্রিলে।  টেস্ট ও টি-টোয়েন্টি না খেললেও নিয়মিত কন্ডিশনিং ক্যাম্পে থাকতেন মাশরাফি।  নিজেকে ফিট রাখতে বাকিদের সঙ্গে অনুশীলন করতেন পুরোদমে। এবার হ্যামস্ট্রিং এর চোটে সেটাও সম্ভব হচ্ছে না।

তামিমের ইস্যুতে মিনহাজুল বলেছেন, ‘তামিম বোর্ডে যে ছুটির আবেদন করেছিল তা গ্র্যান্ট হয়েছে। ফলে এই সিরিজে ও থাকছে না তা নিশ্চিত।’

বিশ্বকাপটা তামিমের ভালো কাটেনি মোটেই। শ্রীলঙ্কা সিরিজটা ছিল ব্যর্থতার বৃত্ত ভাঙার বড় সুযোগ। কিন্তু তামিম সুযোগ কাজে লাগাতে পারেননি। উল্টো এই সিরিজের পারফরম্যান্স ছিল আরো বিবর্ণ। এই অবস্থা থেকে উত্তরণের জন্য বাঁহাতি ওপেনারকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছিলেন সাকিব। শ্রীলঙ্কায় তিন ম্যাচে তামিম করেছেন মাত্র ২১ রান। এর আগে বিশ্বকাপে একটি ফিফটিসহ আট ইনিংসে ২৯.৩৭ গড়ে রান করেছেন মাত্র ২৩৭টি। টানা খেলার উপর থাকা তামিম তাই বিশ্রাম চেয়েছেন নিজ থেকে।

রোববার থেকে শুরু হয়ে ২৭ আগস্ট পর্যন্ত কন্ডিশনিং ক্যাম্প চলবে।  শুরুতে ৩৫ ক্রিকেটার থাকলেও মাঝে দল হয়ে যাবে ২৪ জনের।  বাকিরা এইচপির হয়ে শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে খেলবে। ২৬ আগস্ট আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের দল ঘোষণার কথা রয়েছে।  ২৮ আগস্ট থেকে টেস্ট দলের অনুশীলন শুরু হবে।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট শুরু হবে ৫ সেপ্টেম্বর। এরপর ত্রিদেশীয় সিরিজ শুরু হবে ১৩ সেপ্টেম্বর।


রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৯/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়