ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাশরাফিকে ছাড়ানোর পর তার পাশে মুশফিক

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ২২ জানুয়ারি ২০২১   আপডেট: ১৩:০৬, ২২ জানুয়ারি ২০২১
মাশরাফিকে ছাড়ানোর পর তার পাশে মুশফিক

বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার রেকর্ড মাশরাফি বিন মুর্তজার দখলে ছিল। সেই রেকর্ডে এবার ভাগ বসালেন মুশফিকুর রহিম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমে মুশফিক বসলেন মাশরাফির পাশে। ক্যারিয়ারের ২২০তম ওয়ানডে খেলতে নেমেছেন মুশফিক। মাশরাফিও পঞ্চাশ ওভারের ম্যাচ খেলেছেন ২২০টি। ডানহাতি এই পেসার সবশেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন গত বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে।

তবে বাংলাদেশের জার্সিতে সর্বোচ্চ ওয়ানডে খেলায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই মাশরাফিকে পেছনে ফেলেছিলেন মুশফিক। সাবেক পেসার বাংলাদেশের হয়ে খেলেছেন ২১৮টি ওয়ানডে। একদিনের ক্রিকেটে তার বাকি দুটি ম্যাচ এশিয়া একাদশের হয়ে। ২০০৭ সালের জুনে ভারতের মাটিতে আফ্রিকা একাদশের হয়ে তিন ম্যাচের সিরিজের প্রথম ও শেষটি খেলেন মাশরাফি।

২০০১ সালে ওয়ানডে ক্রিকেটে পথচলা শুরু হয় মাশরাফির। ২২০ ওয়ানডেতে ১ হাজার ৭৮৭ রান ও দেশের পেসারদের মধ্যে সবচেয়ে বেশি ২৭০ উইকেট পেয়েছেন নড়াইল এক্সপ্রেস। মুশফিকের ওয়ানডে অভিষেক ২০০৬ সালে। এখন পর্যন্ত তার ব্যাট থেকে এসেছে দেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৬১৯৩ রান।

এছাড়া বাংলাদেশি হিসেবে দুইশর বেশি ওয়ানডে খেলেছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। প্রায় একই সময়ে অভিষেক হওয়া সাকিব ২০৮ ও তামিম ২০৯টি ওয়ানডে খেলেছেন।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়