ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৩১ আগস্ট পর্যন্ত বিধি-নিষেধের মেয়াদ বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৮, ৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
৩১ আগস্ট পর্যন্ত বিধি-নিষেধের মেয়াদ বাড়লো

করোনাভাইরাসের বিস্তার রোধে সার্বিক কার্যাবলী ও চলাচল নিয়ন্ত্রণের মেয়াদ বাড়িয়েছে সরকার। আগামীকাল ৪ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত এ নিয়ন্ত্রণ অব‌্যাহত থাকবে।

সোমবার (৩ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, মাস্ক না পরে ঘর থেকে বের হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন (ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, জরুরি পরিষেবা, ওষুধ ক্রয়, চিকিৎসাসেবা, মরদেহ দাফন) ছাড়া বাসস্থানের বাইরে বের হওয়া যাবে না।

হাটবাজার, দোকানপাট, শপিংমলে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে। শপিংমলের প্রবেশপথে তাপমাত্রা পরিমাপক যন্ত্র ও হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজার রাখতে হবে। শপিংমলে আগত যানবাহনকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে।

রাত ৮টার মধ্যে হাটবাজার, দোকানপাট ও শপিংমল অবশ্যই বন্ধ করতে হবে। পণ্য ও খাদ্য ক্রয়ে জনগণকে ই-কমার্স সাইট ব্যবহারে উৎসাহিত করতে হবে।

সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, শিল্প ও সেবা প্রতিষ্ঠান স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা স্বাস্থ্যবিধি মেনে খুলতে হবে। ঝুঁকিপূর্ণ, অসুস্থ কর্মচারী ও সন্তানসম্ভবা নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন।

গণপরিবহনসহ সব ধরনের যানবাহন স্বাস্থ্যবিধি মেনে চালাতে হবে। সভা-সমাবেশ, জমায়েত ও অনুষ্ঠান বন্ধ থাকবে। ভার্চুয়াল উপস্থিতির অনুষ্ঠান আয়োজনে অগ্রাধিকার দেওয়া হবে।

ঢাকা/মাকসুদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়