আন্তর্জাতিক

ব্রাজিলে সরকারি শীর্ষ কর্মকর্তাদের গ্রেপ্তারের নির্দেশ

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে সরকারি শীর্ষ কর্মকর্তাদের গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে। এরই মধ্যে ব্রাজিলের সামরিক পুলিশের প্রধানকেও গ্রেপ্তার করা হয়েছে।

দেশের কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস ও সুপ্রিম কোর্টে হামলার ঘটনায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ব্রাজিলে প্রেসিডেন্ট প্রাসাদ, সুপ্রিম কোর্ট ও কংগ্রেস ভবনে হামলা

বিবিসির খবরে বলা হয়, সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা রাজধানী ব্রাসিলিয়ার গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোতে হামলা চালানোর পর ব্রাজিলের বিচার বিভাগীয় কর্তৃপক্ষ দেশটির শীর্ষ সরকারি কর্মকর্তাদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে। ওই নির্দেশের পর ব্রাজিলের সামরিক পুলিশের সাবেক কমান্ডারকে গ্রেপ্তার করা হয়েছে।

ব্রাজিলের অ্যাটর্নি জেনারেলের অফিস বলেছে, অভিযুক্ত কর্মকর্তাদের মধ্যে ব্রাসিলিয়ার সাবেক জননিরাপত্তা প্রধান অ্যান্ডারসন টরেসসহ অন্যরাও রয়েছেন। তবে টরেস দাঙ্গায় কোনো ভূমিকা রাখার কথা অস্বীকার করেছেন।

এছাড়া দাঙ্গাকারীরা কংগ্রেস, প্রেসিডেন্ট প্রাসাদ ও সুপ্রিম কোর্টে হামলা চালানোর পরে পুলিশ কমান্ডার কর্নেল ফাবিও অগাস্টোকে তার পদ থেকে বরখাস্ত করা হয়েছিল।

আরও পড়ুন: প্রেসিডেন্ট প্রাসাদ-পার্লামেন্টে হামলার ঘটনায় ব্রাজিলে গণগ্রেপ্তার

প্রবীণ বামপন্থি নেতা লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার এক সপ্তাহ পরই এই দাঙ্গা শুরু হয়।

ব্রাজিলের সদ্য সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারো ব্রাসিলিয়ায় দাঙ্গার নিন্দা করেছেন। অবশ্য গত বছরের অক্টোবরের নির্বাচনে পরাজয় এখনো স্বীকার করেননি তিনি। গত ১ জানুয়ারি নতুন প্রেসিডেন্টের হাতে ক্ষমতা হস্তান্তরের আগে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান।

সূত্র: বিবিসি