আন্তর্জাতিক

ভূমিকম্পে সিরিয়ায় ২৩৭ জনেরও বেশি নিহত

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত এলাকায় কমপক্ষে ২৩৭ জন মারা গেছে। সোমবার (৬ ফেব্রুয়ারি) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে বিবিসি ও এএফপি জানিয়েছে, সিরিয়ার আলেপ্পো, লাতাকিয়া, হামা এবং টারতুস প্রদেশে ৬২৯ জন আহত হয়েছে। মারা গেছে ২৩৭ জন।

এর আগে সিরিয়ার একটি হাসপাতাল এএফপিকে জানায়, ভূমিকম্পে তুর্কিপন্থী দলগুলোর নিয়ন্ত্রিত উত্তরাঞ্চলে কমপক্ষে আটজন নিহত হয়েছে। এ নিয়ে মোট মারা গেছে ২৪৫ জন।

তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা দ্রুতই বাড়ছে। তুরস্কে এখন পর্যন্ত ৭৬ জন নিহত এবং ৪৪০ জনের বেশি আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, ভূমিকম্পের মাত্রা ছিলো ৭.৮ এবং এটি স্থানীয় সময় ভোর সোয়া ৪টার দিকে আঘাত হানে। গাজিয়ানতেপ শহরের কাছে এর গভীরতা ছিল মাত্র ১৭.৯ কিলোমিটার।

ভূম্পিকম্পটি রাজধানী আঙ্কারা এবং তুরস্কের অন্যান্য শহরেও অনুভূত হয়েছে। এ ছাড়া সংশ্লিষ্ট পুরো অঞ্চলজুড়েই কম্পন অনুভূত হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমন সইলু বলেন, ১০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো হচ্ছে গাজিয়ানতেপ, কাহরামানমারাস, হাতায়, ওসমানিয়ে, আদিয়ামান, মালাতিয়া, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির এবং কিলিস। 

প্রতিবেশী দেশ সিরিয়া, লেবানন এবং সাইপ্রাসেও কম্পন অনুভূত হয়েছে।

সূত্র : এএফপি, বিবিসি

পড়ুন

‘আমি ৪০ বছরের জীবনে এরকম ভয়াবহ ভূমিকম্প দেখিনি’

ভূমিকম্পের সময় স্থানীয়রা ঘুমিয়ে ছিলেন

 তুরস্ক-সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহত শতাধিক

তুরস্কে ভূমিকম্প, সবার প্রচেষ্টায় দুর্যোগ কাঠিয়ে উঠবো: এরদোয়ান

তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৭৬