অন্য দুনিয়া

একেই বলে ডিজিটাল বিয়ে!

বিয়ে নিয়ে মানুষের বিভিন্ন পরিকল্পনা থাকে। কিন্তু গত দুই বছর ধরে করোনা মহামারির কারণে জীবনের এই বিশেষ ধাপটি অনেকেই পরিকল্পনামাফিক সারতে পারছেন না। কেউ কেউ অভিনব পদ্ধতিতে জীবনের বিশেষ মুহূর্তটি স্মরণীয় করে রাখছেন।

ভারতের দিন দিন কোভিড-১৯ পজিটিভ ব্যক্তির সংখ্যা বাড়ছে। স্বাস্থ্যবিধির বিষয়টিকে বিশেষভাবে নজরদারি করছে সরকার। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের অভিনব বিয়ের আয়োজন করলেন সন্দীপন সরকার ও অদিতি দাস জুটি। তথ্য প্রযুক্তির এই যুগে ডিজিটাল বিয়ের পরিকল্পনা করেছেন তারা।

আগামী ২৪ জানুয়ারি বিয়ের আনুষ্ঠানিকতা সারবেন সন্দীপন ও অদিতি। তাদের বিয়েতে ৪৫০ জন অতিথি থাকবেন। তবে কোনো স্বাস্থ্যবিধি অমান্য করবেন না তারা। কারণ বিয়ের ভেন্যুতে দেড়শ থেকে দুইশ অতিথি থাকবেন। বাকিরা গুগল মিটের মাধ্যমে তাদের বিয়ের সাক্ষী হবেন। আর একটি অনলাইন ফুড ডেলিভারি সার্ভিসের মাধ্যমে এই অতিথিদের খাবার তাদের বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

কোভিড পজিটিভ হয়ে চারদিন হাসপাতালে ভর্তি ছিলেন সন্দীপন। সেই সময় ডিজিটাল বিয়ের এই পরিকল্পনা তার মাথায় আসে। তিনি বলেন, ‘আমরা গত বছর থেকে বিয়ের পরিকল্পনা করছিলাম। কিন্তু মহামারির কারণে সমস্যায় পড়েছিলাম। এরপর পরিবার ও অতিথিদের স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে চিন্তায় পড়ে যাই। অনেক মানুষের জমায়েত কীভাবে এড়ানো যায় সেটি ভাবতে শুরু করি। এরপর এই পরিকল্পনা মাথায় আসে।’