অন্য দুনিয়া

চুরি করে চোর লিখে গেলো, ‘পারলে ধরো!’

চলচ্চিত্রকে বলা হয় জীবনের প্রতিচ্ছ্ববি। আবার সিনেমার গল্প থেকে অনুপ্রেরণা পেয়েও বাস্তবে কিছু ঘটনা ঘটে। এবার বলিউডের ‘ধুম’ সিনেমার অনুপ্রেরণায় ভারতের ওডিশার একটি গ্রামে চুরি হয়েছে।

সম্প্রতি ওডিশার নবরংপুর জেলার খাটিগুড়া গ্রামের একটি স্কুলে চুরি হয়। কম্পিউটার, প্রিন্টার, সাউন্ডবক্স, ফটোকপি মেশিন কোনো কিছুই বাদ রাখেনি চোরের দল। তবে সবচেয়ে মজার বিষয়, চোর শুধু চুরিই করেনি, স্কুলের ব্ল্যাক বোর্ডে ফিল্মি কায়দায় পুলিশের জন্য বার্তাও রেখে গেছে।

চুরির পর স্কুল কর্তৃপক্ষ যখন বিষয়টি টের পেলেন সঙ্গে সঙ্গেই তারা থানায় খবর দেন। পুলিশ এসে সবকিছু পর্যবেক্ষণ করেন। হঠাৎ তাদের চোখে যা পড়লো সেটির জন্য তারা মোটেও প্রস্তুত ছিলেন না। স্কুলের ব্ল্যাকবোর্ডে ইংরেজিতে দেখা, ‘এটা আমি, ধুম ফোর। পারলে ধরো। আমরা খুব গিগগির আবার আসবো।’ এখানেই শেষ নয়, চোরেরা ব্ল্যাকবোর্ডে বেশ কয়েকটি ফোন নম্বরও লিখে গেছে।

স্কুলের প্রধানশিক্ষক সর্বেশ্বর বেহেরা বলেন, ‘অফিস থেকে কম্পিউটার ও জেরক্স মেশিন চুরি হয়ে গেছে। সম্প্রতি আমাদের দু’জন শিক্ষক অবসর নিয়েছেন। তাদের বিদায় অনুষ্ঠান উপলক্ষে কিছু বাদ্যযন্ত্র আনা হয়েছিল। দুষ্কৃতিকারীরা সেগুলোও চুরি করেছে।’

ইতোমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। তাদের ধারণা— বিভ্রান্ত করার জন্যই তাদের ক্লু দিয়ে গেছে চোরের দল। চোর খুঁজতে বিভিন্ন জায়গাতে তল্লাশি চালানো হচ্ছে বলে জানা গেছে।