সারা বাংলা

যৌন হয়রানি: চবির আরও ৪ শিক্ষার্থী বহিষ্কার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১ সালে দুই ছাত্রীকে হেনস্তার ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৪ শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলে জমা থাকা তিনটি অভিযোগের নিষ্পত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বহিষ্কৃতরা হলেন-চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের জান্নাতুল ইসলাম রুবেল, দর্শন বিভগের মো. ইমন আহম্মেদ ও রাকিব হাসান রাজু এবং আরবি বিভাগের জুনায়েদ আহমেদ। তারা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী।

সোমবার (২৫ জুলাই) দুপুরে চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান।

এসএম মনিরুল হাসান বলেন, যৌন নিপীড়ন সেলে থাকা আগের তিনটি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে। অভিযোগে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই ছাত্রীকে হেনস্তার ঘটনায় অভিযুক্ত ৪ জনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের সামনে এই ছাত্রী হেনস্তার ঘটনা ঘটে। 

উল্লেখ্য, গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে যৌন হেনস্তার ঘটনায় বিশ্ববিদ্যালয়ে তোলপাড় সৃষ্টি হয়। এই ঘটনায় র‌্যাব ৫ জনকে গ্রেপ্তার করে। এদের মধ্যে চবির ২ ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়।