খেলাধুলা

কোহলি-রোহিত পড়লেন বাদ, জয়সাল-ভার্মা পেলেন প্রথমবার ডাক

আইপিএলে তারা দুজন অসাধারণ খেলেছেন। দুজনই বাঁহাতি। দ্রুত রান তোলায় নিজেদের সামর্থের প্রমাণ দিয়েছেন। তার পুরস্কারস্বরূপ প্রথমবার ডাক পেয়েছেন ভারতের টি-টোয়েন্টি দলে। ওয়েস্ট ইন্ডিজ সফরে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য বুধবার রাতে ১৫ সদস্যের দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। 

এই দলের অধিনায়ক করা হয়েছে হার্দিক পান্ডিয়াকে। আর তার সহকারী করা হয়েছে সূর্যকুমার যাদবকে। অবশ্য রোহিত শর্মা ও বিরাট কোহলির মতো বড় তারকাদের রাখা হয়নি দলে। অর্থাৎ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নেওয়ার পর তারা দুজন আর ভারতের হয়ে টি-টোয়েন্টি খেলার সুযোগ পাননি। তারা দুজন ছাড়াও রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ সিরাজও নেই দলে।

মূলত অজিত আগারকারকে প্রধান করে বিসিসিআই’র গঠিত নতুন নির্বাচক প্যানেল এই দলটি বাছাই করেছে। তারা এমন খেলোয়াড়দের দলে অন্তর্ভূক্ত করেছেন যারা প্রথম বল থেকেই বিগ হিট খেলতে পারবেন। যশস্বী জয়সাল ইতোমধ্যে পাওয়ার প্লে’র হার্ডহিটার ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। মিডল অর্ডারে দারুণ ব্যাটিং করতে পারেন তিলক ভার্মা। যেখানে তার গড় প্রায় ৪০। স্ট্রাইক রেট ১৪২.৫৪।

অনেকে অবশ্য প্রত্যাশা করেছিল রিংকু সিং টি-টোয়েন্টি দলে ডাক পাবেন। আইপিএলে আলো ছড়িয়ে আলোচনায় থাকা একমাত্র এই ব্যাটসম্যানই জায়গা পাননি উইন্ডিজ সফরের দলে।

ভারত সবশেষ চলতি বছরের ফেব্রুয়ারিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলেছিল টি-টোয়েন্টি  সিরিজ। ওই সিরিজে থাকা সাতজন ক্রিকেটার বাদ পড়েছেন উইন্ডিজ সফরে। তাদের মধ্যে পৃথ্বি’শ, রাহুল ত্রিপাঠি, ঋতুরাজ গায়কোয়াড়, দীপক হুদা, ওয়াশিংটন সুন্দর ও জিতেশ শর্মা উল্লেখযোগ্য।

এই সফরে স্পিন বোলিংয়ে নেতৃত্ব দিবেন টি-টোয়েন্টিতে ভারতের সর্বোচ্চ উইকেট শিকারি যুজবেন্দ্র চাহাল। তার সঙ্গে আছেন কুলদ্বীপ যাদব ও অক্ষর প্যাটেল। আর পেস বোলিংয়ে নেতৃত্ব দিবেন অর্শ্বদ্বীপ সিং। তার সঙ্গে থাকবেন উমরান মালিক ও মুকেশ কুমার। আছেন আবেশ খানও। চেন্নাই সুপার কিংসে খেলা দীপক চাহার সুযোগ পাননি এই সফরে।

উইকেটের পেছনটা সামাল দেওয়ার জন্য দলে রাখা হয়েছে সঞ্জু স্যামসন ও ইশান কিশানকে।

৩ আগস্ট শুরু হবে ভারত-উইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজ। যা চলবে ১৩ আগস্ট পর্যন্ত।

ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড: ইশান কিশান (উইকেটরক্ষক), শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, রবি বিষ্ণোই, অর্শ্বদীপ সিং, উমরান মালিক, আবেশ খান ও মুকেশ কুমার।