খেলাধুলা

ফিলিস্তিনকে সমর্থন দেওয়ায় খাজাকে আইসিসির তিরস্কার

ফিলিস্তিনের ওপর ইসরায়েলের অন্যায় হামলার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনের অনেক তারকা। বাদ যাননি অস্ট্রেলিয়ার ক্রিকেটার উসমান খাজাও। ফিলিস্তিনিদের ওপর হামলার প্রতিবাদে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে কালো আর্মব্যান্ড পরে খেলেছিলেন খাজা। যে কারণে আইসিসির তিরস্কারের শিকার হয়েছেন এই তারকা ব্যাটার।

আইসিসির অনুমতি ছাড়া আর্মব্যান্ড পরার কারণে খাজাকে নিয়ম ভঙ্গের দায়ে অভিযুক্ত করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। আইসিসির এক এক মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।

আইসিসির নিয়ম হলো, আন্তর্জাতিক ক্রিকেটে খেলার সময় কোনো আর্মব্যান্ড পরার জন্য ক্রিকেট বোর্ড ও আইসিসি থেকে অনুমতি নিতে হয়। ফিলিস্তিনিদের ওপর হামলার প্রতিবাদে পার্থে কালো আর্মব্যান্ড পরে খেলেন খাজা। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও আইসিসি থেকে অনুমতি নেননি। ফলে আইসিসির প্লেয়িং কন্ডিশন ভঙ্গের দায়ে অভিযুক্ত হন তিনি।

এ বিষয়ে আইসিসির মুখপাত্র বলেছেন, ‘উসমান খাজা আইসিসির প্লেয়িং কন্ডিশনের পোশাক ও সরঞ্জাম নিয়মের “এফ” ধারা ভঙ্গ করেছেন বলে অভিযোগ এসেছে। এটি “অন্যান্য নিয়ম ভঙ্গের” আওতায় পড়ে। এই অপরাধ প্রথমবার করলে শাস্তি হিসেবে রয়েছে তিরস্কার।’

তবে অপরাধের মাত্রা সীমাবদ্ধতা ছাড়িয়ে গেলে এর চেয়েও বেশি শাস্তির বিধান রয়েছে। প্রথমবার তিরস্কারে কোনো শাস্তি না থাকলেও একই কাজ বার বার করলে শাস্তি পাবেন খাজা। আইসিসির নিয়ম অনুযায়ী, ১২ মাসের মধ্যে চারবার এমন অপরাধ করলে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়।

উল্লেখ্য, এর আগে ফিলিস্তিনিদের প্রতি সমর্থনে পার্থ টেস্টে একটি বিশেষ বার্তা সম্বলিত জুতা পরতে চেয়েছিলেন খাজা। অজি ওপেনার এই ম্যাচের আগে অনুশীলনেও সেই একই জুতা পরেছিলেন। তবে মূল ম্যাচের দিন তিনি একই জুতা পরে মাঠে নামতে পারেন নি।  জুতায় লেখা ছিল, ‘স্বাধীনতা একটি মানবাধিকার, প্রতিটি জীবনের মূল্য সমান।’

আইসিসির এই সিদ্ধান্তের পরই একটি ভিডিও বার্তা দেন খাজা। যেখানে আইসিসির এই সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াই করার ঘোষণা দিয়েছিলেন তিনি। জুতার লেখা দিয়ে প্রতিবাদ না জানাতে পারলেও পার্থ টেস্টে ফিলিস্তিনিদের সমর্থনে কালো আর্মব্যান্ড পরে খেলেছিলেন অস্ট্রেলিয়ার এই ক্রিকেটার।