খেলাধুলা

রুদ্ধশ্বাস লড়াইয়ে তৃতীয় রাউন্ডে জকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম রাউন্ডের পর এবার দ্বিতীয় রাউন্ডে এসেও বেশ কঠিন পরীক্ষাই দিতে হলো নোভাক জকোভিচকে। ঘরের মাঠে সার্বিয়ান তারকাকে বেশ ভালোই পরীক্ষায় ফেলছেন অস্ট্রেলিয়ার অ্যালেক্সি পপেরিন। তবে সোয়া এক ঘণ্টার লড়াই শেষ জয়টা হলো টেনিসের ‘নাম্বার ওয়ান’ তারকার। উঠে গেলেন তৃতীয় রাউন্ডে। 

বুধবার (১৭ জানুয়ারি) মেলবোর্নের রড লেভার অ্যারেনায় জকোভিচের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করলেন পপেরিন। ৩ ঘণ্টা ১১ মিনিট স্থায়ী হয় এই লড়াই। তাতে এক সেট টাইব্রেকারেও গড়ায়। শেষমেশ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জোকোভিচ ম্যাচটি জেতেন ৬-৩, ৪-৬, ৭-৬ (৭-৪), ৬-৩ গেমে।

শিরোপা ধরে রাখার মিশনে তৃতীয় রাউন্ডে জকোভিচের সামনে আর্জেন্টিনার ৩০তম বাছাই তমাস মার্তিন এচেভেরি। পরের রাউন্ডে এই তরুণের মুখোমুখি হবেন ৩৬ বছর বয়সী জোকোভিচ।

এই ম্যাচ জেতা যে সহজ ছিলো না সেটা জকোভিচ নিজেই স্বীকার করেছেন। অস্ট্রেলিয়ান ওপেনে টানা ৩০তম জয় তুলে নেওয়া এই তারকা ম্যাচশেষে বলেন, ‘আমি মনে করি না আমার সেরাটা আজ খেলতে পেরেছি। আমি বিশেষ কিছু করিনি, দেড় সেটে সে (পপেরিন) ভালো খেলেছে। টাই-ব্রেকের পর মোমেন্টাম বদলে যায়।’

জিতলেও প্রতিপক্ষকে প্রশংসায় ভাসিয়েছেন ‘জোকার’ খ্যাত এই তারকা। জকোভিচ আরও বলেন, ‘ট্যাকটিক্যালি সঠিক ম্যাচ পরিকল্পনা নিয়ে আসার এবং দারুণ সব সার্ভের জন্য তাকে কৃতিত্ব দিতে হবে। তার প্রশংসা প্রাপ্য।’

এর আগেও প্রথম রাউন্ডেও কঠিন পরীক্ষা দিতে হয়েছিল জকোভিচকে। গ্র্যান্ড স্ল্যামে অভিষিক্ত দিনো প্রিজমিচের বিপক্ষেও সেদিন দ্বিতীয় সেটে হেরেছিলেন তিনি। ম্যাচের স্থায়িত্ব ছিল ৪ ঘন্টা ১ মিনিট, যা কোনো গ্র্যান্ড স্ল্যামের প্রথম রাউন্ডে জকোভিচের ক্যারিয়ারের সবচেয়ে দীর্ঘতম ম্যাচ।