খেলাধুলা

অশ্বিনের ৫০০ আর ডাকেটের সেঞ্চুরিতে দ্বিতীয়দিন ভাগাভাগি

শুক্রবার দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন রবীচন্দ্রন অশ্বিন। অন্যদিকে ইংল্যান্ডের বেন ডাকেট তার টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন। তাতে রাজকোট টেস্টের দ্বিতীয়দিন ভারত-ইংল্যান্ড ভাগাভাগি করে নেয়।

১৩০.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ভারতের করা ৪৪৫ রানের জবাবে ডাকেটের অপরাজিত ১৩৩ রানের ইনিংসে ভর করে ২ উইকেট হারিয়ে ২০৭ রান তুলে দ্বিতীয়দিন শেষ করে ইংল্যান্ড। ভারতের চেয়ে সফরকারীরা পিছিয়ে আছে ২৩৮ রানে। ডাকেট ১১৮ বলে ২১টি চার ও ২ ছক্কায় ১৩৩ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে ১ চারে ৯ রানে অপরাজিত আছেন জো রুট।

জ্যাক ক্রাউলি ২ চারে ১৫ রান করে অশ্বিনের বলে আউট হন। যে উইকেটের মাধ্যমে অশ্বিন টেস্টে ৫০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন। আর অলি পোপ ৫ চার ও ১ ছক্কায় ৩৯ রান করে মোহাম্মদ সিরাজের বলে এলবিডব্লিউ হন।

তার আগে রোহিত শর্মার ১৩১, রবীন্দ্র জাদেজার অপরাজিত ১১০ ও সরফরাজ খানের ৬২ রানের ইনিংসে ভর করে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান তুলে প্রথমদিন শেষ করেছিল ভারত। আগের দিন অপরাজিত থাকা জাদেজা আজ ১১২ রানেই সাজঘরে ফেরেন। ১ রানে অপরাজিত থাকা কুলদীপ আজ ৪ রানে আউট হন। এরপর ধ্রুব জুরেল, রবীচন্দ্রন অশ্বিন ও জাসপ্রিত বুমরাহর ব্যাটে ৪৪৫ রান পর্যন্ত যেতে পারে ভারত।

জুরেল ২ চার ও ৩ ছক্কায় করেন ৪৬ রান। অশ্বিন ৬ চারে করেন ৩৭ রান। আর বুমরাহ ৩ চার ও ১ ছক্কায় করেন ২৬ রান।

বল হাতে এক ম্যাচ পর ফেরা মার্ক উড ২ মেডেনসহ ১১৪ রান দিয়ে নেন ৪টি উইকেট। রেহান আহমেদ ২ মেডেনসহ ৮৫ রান দিয়ে নেন ২টি উইকেট। ১টি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন, টম হার্টলি ও জো রুট।