খেলাধুলা

হেনরির ৭ উইকেট, লাথামের প্রতিরোধ, নিউ জিল্যান্ডের লড়াই

কেন উইলিয়ামসন ও টিম সাউদির জন্য ক্রাইস্টচার্চ টেস্টটা স্মরণীয়। তবে প্রথম ইনিংসে তেমন কিছু করে দেখাতে পারেননি এই দুজন। উইলিয়ামসনের ব্যাটিং ব্যর্থতার দিনে নিউ জিল্যান্ড প্রথম ইনিংসে গুটিয়ে গেছে ১৬২ রানে। জবাবে ম্যাট হেনরির তোপে অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ২৫৬ রানে। দ্বিতীয় ইনিংসে নিউ জিল্যান্ডকে লড়াইয়ে রেখেছেন টম লাথাম।

ম্যাট হেনরির তোপে আজ দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে নিউ জিল্যান্ড। বড় ভূমিকা রেখেছেন এই পেসার। অস্ট্রেলিয়ানদের ইনিংসে ৭ উইকেট নিয়ে ২৫৬ রানে গুটিয়ে দেওয়ার পেছনে আসল কাজটা করেছেন তিনি। দ্বিতীয় দিন শেষে কিউইরা ২ উইকেট হারিয়ে তুলেছে ১৩৪, এগিয়ে আছে ৪০ রানে।

দ্বিতীয় ইনিংসে অবশ্য কথা বলেছে উইলিয়ামসনের ব্যাট। তিনি করেছেন ৫১ রান, ওপেনিংয়ে নামা টম লাথাম অপরাজিত আছেন ৬৫ রানে। দিনের শেষ সেশনে লাথামকে দারুণ সঙ্গ দিয়েছেন রাচিন রবীন্দ্র (১১*)।

আজ দিনের শুরুতেই অস্ট্রেলিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেটটি তুলে নেন সাউদি। সেঞ্চুরির পথে থেকে মারনাস লাবুশেনকে ড্রেসিংরুমের পথ দেখান কিউই অধিনায়ক। ব্যক্তিগত ৯০ রানে তাকে আউট করেছেন সাউদি।

এরপরই একের পর এক তোপ দাগেন হেনরি। গতকাল উসমান খাজা, ক্যামেরুন গ্রিন ও ট্রাভিস হেডকে আউট করে বড় কিছুর আভাস দিয়ে রেখেছিলেন এই পেসার। আজ উইকেট নিয়েছেন আরও ৪টি। তার তোপেই প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার লিড তিন অঙ্ক ছুঁতে পারেনি। 

৩২ বছর বয়সী হেনরি ৭ উইকেট নিয়েছেন ৬৭ রানে। টেস্টের এক ইনিংসে এটি তাঁর দ্বিতীয় সেরা বোলিং। ক্যারিয়ারসেরা বোলিং (৭/২৩) করেছিলেন ক্রাইস্টচার্চেই, ২০২২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।