খেলাধুলা

ফিলিস্তিনের প্রতি খাজার সমর্থন অব্যাহত, আইসিসির বাধা

ফিলিস্তিনের নীরিহ শিশুদের হত্যার প্রতিবাদে বেশ সোচ্চার হয়ে উঠেছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার উসমান খাজা। এবার অভিনব পন্থায় ফিলিস্তিনকে সমর্থন দিতে চাচ্ছেন তিনি। কিন্তু তাতেও বাধ সেধেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। খবর সিডনি মর্নিং হেরাল্ডের।

গাজায় নিরীহ শিশুদের হত্যার প্রতিবাদে জুতায় ‘শান্তির প্রতীক’ কবুতরের লোগো ব্যবহার করতে চেয়েছিলেন খাজা। এজন্য আইসিসির কাছে অনুমতি চেয়ে আবেদনও করেছিলেন। তবে অজি ওপেনারের এই আবেদন প্রত্যাখান করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। 

মেলবোর্নে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামবে অস্ট্রেলিয়া। তার আগে জুতায় কালো কবুতরের লোগো পরে এমসিজিতে অনুশীলন করেছেন খাজা। ডান পায়ের জুতায় লোগোটি দেখা গেছে। এছাড়া ব্যাটের পেছনেও আরেকটি ছিল। আইসিসির নিয়ম মেনেই এই কাজ করেছেন অজি ওপেনার। 

লোগো নিয়ে আইসিসির সার্বজনীন মানবাধিকার বিষয়ের প্রথম অনুচ্ছেদে বলা আছে, ‘সমস্ত মানুষ জন্ম নেয় সমানভাবে স্বাধীনতা, মর্যাদা ও অধিকার নিয়ে। তারা যুক্তি এবং বিবেকের অধিকারী এবং ভ্রাতৃত্বের চেতনায় একে অপরের প্রতি শ্রদ্ধাশীল আচরণ করা উচিত।’

মেলবোর্ন টেস্টের আগে খাজা ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে লোগোটি নিয়ে আলোচনা করেছিলেন। কেউই কোনো আপত্তি তুলেনি। তবে রোববার সকালে আইসিসির পক্ষ থেকে জানানো হয়, এই লোগো ব্যবহারের আবেদনটি গৃহীত হয়নি।

এর আগে ফিলিস্তিনিদের ওপর হামলার প্রতিবাদে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে কালো আর্মব্যান্ড পরে খেলেছিলেন খাজা। যে কারণে আইসিসির তিরস্কারের শিকার হয়েছেন এই তারকা ব্যাটার।আইসিসির অনুমতি ছাড়া আর্মব্যান্ড পরার কারণে খাজাকে নিয়ম ভঙ্গের দায়ে অভিযুক্ত করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

এছাড়াও ফিলিস্তিনিদের প্রতি সমর্থনে পার্থ টেস্টে একটি বিশেষ বার্তা সম্বলিত জুতা পরতে চেয়েছিলেন খাজা। অজি ওপেনার এই ম্যাচের আগে অনুশীলনেও সেই একই জুতা পরেছিলেন। তবে মূল ম্যাচের দিন তিনি একই জুতা পরে মাঠে নামতে পারেননি। জুতায় লেখা ছিল, ‘স্বাধীনতা একটি মানবাধিকার, প্রতিটি জীবনের মূল্য সমান।’

আইসিসির এই সিদ্ধান্তের পরই একটি ভিডিও বার্তা দেন খাজা। যেখানে আইসিসির এই সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াই করার ঘোষণা দিয়েছিলেন তিনি। জুতার লেখা দিয়ে প্রতিবাদ না জানাতে পারলেও পার্থ টেস্টে ফিলিস্তিনিদের সমর্থনে কালো আর্মব্যান্ড পরে খেলেছিলেন অস্ট্রেলিয়ার এই ক্রিকেটার।