জাতীয়

ভারত জানালে পি কে হালদারের বিষয়ে আইনি ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভারতে গ্রেপ্তার হওয়া হাজার হাজার কোটি টাকা জালিয়াত ও পাচারের সঙ্গে জড়িত প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি সে দেশ থেকে। জানার পরই এ বিষয়ে পরবর্তীতে পদক্ষেপ নেওয়া হবে। 

রোববার (১৫ মে) জাতীয় প্রেসক্লাবের এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসের পুনর্নির্মাণ’ শীর্ষক সেমিনার শেষে মন্ত্রী এসব কথা বলেন। 

তিনি বলেন, পিকে হালদার বাংলাদেশে ওয়ান্টেড ব্যক্তি। আমরা ইন্টারপোলের মাধ্যমে অনেকদিন ধরেই তাকে চাচ্ছিলাম। সে গ্রেপ্তার হয়েছে। তবে আমাদের কাছে এখনও অফিসিয়ালি কিছু আসেনি। তথ্য আসলে আমরা আইনগতভাবে ব্যবস্থা গ্রহণ করবো। তাকে বিচারের মুখোমুখি করা হবে। এজন্য সে দেশের সরকারের সঙ্গে প্রয়োজনে যোগাযোগ করবো।

প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা আত্মসাৎ করে দেশ থেকে পালানো পি কে হালদারকে ১৪ মে পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হন। তার আগে পি কে হালদারের ঘনিষ্ঠ সহযোগীদের সন্ধানে ভারতের বিভিন্ন স্থানে অভিযান চালায় দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট ও দুদকের অনুরোধে ভারতে এ অভিযান চালানো হয়।

পি কে হালদারের বিরুদ্ধে অভিযোগ, তিনি নানা কৌশলে শেয়ারবাজার থেকে বিপুল পরিমাণ শেয়ার কেনেন এবং ২০১৪ সালের নির্বাচনের আগে ও পরে নিজের আত্মীয়, বন্ধু ও সাবেক সহকর্মীসহ বিভিন্ন ব্যক্তিকে পর্ষদে বসিয়ে অন্তত চারটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেন। এসব কোম্পানি থেকে তিনি ঋণের নামে বিপুল অংকের টাকা বিদেশে পাচার করেছেন।

আরও পড়ুন: 

কলকাতায় ৩ দিনের রিমান্ডে পি কে হালদার

‘পিকে হালদারকে প্রয়োজনে ইন্টারপোলের মাধ্যমে গ্রেপ্তার’

 পিকে হালদারসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

 দুদকের আরও ১০ মামলায় আসামি পিকে হালদার

 ৭২৭৬ কোটি টাকার দুর্নীতি, পিকে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট

 পিকে হালদারের বান্ধবী রুনাই’র জামিন নামঞ্জুর

পিকে হালদারের স্থাবর সম্পদ ক্রোকের আদেশ

 পিকে হালদারের সহযোগী অসীম তিন দিনের রিমান্ডে