সারা বাংলা

ফিরে দেখা ২০২১: কিশোরগঞ্জে আলোচনায় ছিল বাসে আগুনের ঘটনা

২০২১ সালের শুরু থেকে শেষ পর্যন্ত নানাবিধ ঘটনায় আলোচিত ছিল কিশোরগঞ্জ জেলা। হাসি, কান্না ও সফলতার হরেক রকম খবর বছরজুড়ে ছিল রাইজিংবিডির ভার্চুয়াল জগতে। সেসব আলোচিত-সমালোচিত ঘটনা নিয়ে ‘ফিরে দেখা-২০২১’।

বছরের প্রথম দিন ১ জানুয়ারি। ‘৭৮ পাউন্ডের কেক কেটে রাষ্ট্রপতির ৭৮তম জন্মদিন পালন’ শিরোনামের সংবাদটি টক অব দ্যা টাউন ছিল ওইদিন। ১৯৪৪ সালের এই দিনে জন্মগ্রহণ করেন মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তার সেই জন্মদিনটি স্মরণীয় করেছিলেন জেলাবাসী। আওয়ামী লীগের প্রতীক নৌকার আদলে তৈরি করা বিশাল মঞ্চে জন্মদিনের আনুষ্ঠানিকতা করা হয়। সেখানে দলমত নির্বিশেষে বিভিন্ন শ্রেণিপেশার কয়েক হাজার নারী-পুরুষ যোগ দেন।

আনন্দের রেশ কাটতে না কাটতেই ১০ জানুয়ারি একটি হৃদয় বিদারক ঘটনা ঘটে। ‘ভৈরবে পার্কিং করা বাসে আগুন, ঘুমন্ত চালকের মৃত্যু’ খবরটির কথা মনে হলেই গা শিউরে ওঠে। সেদিন নরসিংদীর পলাশ উপজেলার খালিশারটেক গ্রামের কিতাব আলীর ছেলে বাসচালক মো. আবুল হোসেনের চিৎকারের শব্দ কারো কানে পৌঁছায়নি। ভোরে কয়েলের আগুন থেকে বাসে আগুন, তারপর অগ্নিদগ্ধ শরীর। বাসের দরজা ভেতর থেকে তালাবদ্ধ থাকায় কেউ তাকে বাঁচাতে পারেননি।

এরপর ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতেও পাঁচমাস চারদিন পর ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্স খুলে পাওয়া যায় নগদ ২ কোটি ৩৮ লাখ ৫৫ হাজার ৫৪৫ টাকা। ‘পাগলা মসজিদের দানবাক্সে মিললো আড়াই কোটি টাকা’ শিরোনামে সংবাদটিও সারাদেশে ব্যাপক প্রচার হয়। যতই সময় গড়াচ্ছে এই মসজিদের প্রতি মানুষের আস্থা দিন দিন আরও বেড়ে যাচ্ছে।

ফেব্রুয়ারি মাসে দুই কৃষকের দুটি ঘটনা জনমনে স্থান করে নিয়েছিল। ৫ ফেব্রুয়ারি ‘হাওরে হাসছে সূর্যমুখী’ শিরোনামে একটি খবর প্রকাশ হয়। সেখানে বর্ষায় হাওরের অথৈ জলরাশি, আর শুকনো মৌসুমে হাওরের বুকে সবুজ ধানের সমরোহ। সেখানে প্রতিকূল পরিবেশে সূর্যমুখী ফলিয়ে তাক লাগিয়েছেন চাষি মিয়া হোসেন। আরেক কৃষক রুমান আলী শাহ। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজের ফসলি জমিতে শহীদ মিনার বানিয়ে শ্রদ্ধা নিবেদন করেছিলেন। তার এই কীর্তি তুলে ধরতে ২১ ফেব্রুয়ারি ‘সবজি দিয়ে শহীদ মিনার গড়ে কৃষকের শ্রদ্ধা’ শিরোনামে একটি খবর প্রকাশ হয়।

৮ মার্চ আরও একটি হৃদয় বিদারক ঘটনার সমাপ্তি ঘটে। ‘সন্তান হত্যার দায়ে মায়ের যাবজ্জীবন’ শিরোনামে একটি খবর রাইজিংবিডিতে প্রকাশ হয়। ১৫ মাস বয়সী সন্তানকে হত্যার দায়ে মা সালমা বেগমকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত। আদালত থেকে শুরু করে প্রত্যেকের মুখে মুখে ছিল খবরটি।

জুনের ২৫ তারিখ ‘শখের খামারে কোটি টাকার স্বপ্ন’ খবরটি বেশ সাড়া ফেলেছিল। মাত্র পাঁচদিনের ব্যবধানে সংবাদটি ৩৮ হাজার শেয়ার হলে এরশাদের খামারে প্রাকৃতিক খাবারের মাধ্যমে গরু মোটাতাজাকরণের সুনাম ছড়িয়ে পড়ে। এরশাদ জানিয়েছিলেন, প্রতিবেদনটি প্রকাশের পরপরই প্রায় আড়াই কোটি টাকার গরু বিক্রি করেছিলেন তিনি।

জুলাই মাসের ৩০ তারিখ কিশোরগঞ্জ জেলায় আরও একটি স্পর্শকাতর ঘটনা ঘটে। আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জন প্রশাসনমন্ত্রী প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরাল ভাঙচুর করা হয়। তারপর ‘কিশোরগঞ্জে সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরাল ভাঙচুর’ শিরোনামের সংবাদটি বেশ কয়েকদিন সারাদেশে আলোচনায় ছিল। প্রিয় নেতার ম্যুরালে আঘাত কোনোভাবেই মেনে নিতে পারছিলেন না তাঁর ভক্তরা।

পুরোবছর এমন অনেক আলোচিত ঘটনা ছিল কিশোরগঞ্জ জেলা থেকে রাইজিংবিডির পোর্টালজুড়ে। করোনার সময় স্কুল বন্ধ থাকায় ‘৩ চাকাতেই আটকে গেল শান্ত’র স্বপ্ন’ ‘কাম না মিললে, খাওনও জুটে না, পেডে তো লকডাউন বুঝে না’ দুই গ্রামবাসী ঝগড়ায় ‘ভৈরবের দুই গ্রামে পুলিশি পাহারায় ধান কাটার উৎসব’ হতদরিদ্র সমিতির আয়ের টাকায় ‘১০ টাকার কোরবানী’ পর্যটকদের জন্য ‘অথৈ পানির মাঝে দাঁড়িয়ে দৃষ্টিনন্দন প্রেসিডেন্ট রিসোর্ট’ ভোটার আইডিতে ভুল ‘আছিয়া জানেন না তিনি ‘মৃত’ প্রকৃতি প্রেমীদের জন্য ‘চোখ জুড়ানো সাদা-গোলাপী পদ্মবিল’ হাওরের উন্নয়ন ‘১৪ কিলোমিটার উড়াল সড়কে বদলে যাবে হাওরের দৃশ্যপট’ একজন উদ্যোক্তার গল্প ‘ডিম বিক্রিতে খামারি আমিরুলের বছরে আয় ২০ লাখ টাকা’ গৃহহীন বৃদ্ধা ‘সুস্থভাবে বেঁচে থাকার আকুতি বৃদ্ধা আছিয়ার’ কিশোরগঞ্জের অবকাঠামোগত উন্নয়ন ‘উন্নয়নের ছোঁয়ায় বদলে যাচ্ছে কিশোরগঞ্জ’ উপজেলা পরিষদ চেয়ারম্যানে ব্যতিক্রমী ‘ছাদবাগানেই ‘ইতিহাস’ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ‘পত্রিকার হকার থেকে ইউপি সদস্য’ এবং দেশের জন্য ‘স্মৃতিসৌধ নির্মাণে মর্তুজ আলীর নিজের ভিটে দান’।

এমন খবর, যা কিশোরগঞ্জ জেলা তথা সারাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। অনেক সংবাদ রয়েছে, যা স্যোসাল মিডিয়ায় হাজার হাজার শেয়ার হয়েছে। মানুষ জেনেছে কিশোরগঞ্জ জেলার নানারকম খবরাখবর।