ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

পাবনায় চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা উঠলো ৪২ ডিগ্রিতে

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৪, ২১ এপ্রিল ২০২৪   আপডেট: ১৭:০৯, ২১ এপ্রিল ২০২৪
পাবনায় চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা উঠলো ৪২ ডিগ্রিতে

চলতি মৌসুমে পাবনা জেলার সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠলো ৪২ ডিগ্রির ঘরে। তীব্র তাপপ্রবাহে ওষ্ঠাগত মানুষ আর পশুপাখির প্রাণ।

রোববার (২১ এপ্রিল) ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়া পর্যবেক্ষক নাজমুল হক জানান, বিকেল তিনটায় পাবনার ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস। এ মৌসুমে এটাই সর্বোচ্চ তাপমাত্রা। যা তীব্র তাপপ্রবাহ হিসেবে বয়ে যাচ্ছে।

এর আগে গত শনিবার (২০ এপ্রিল) ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। তার আগে শুক্রবার (১৯ এপ্রিল) ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ গত ২ দিনে তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

তীব্র তাপপ্রবাহে মাথার উপর সূর্য যেন আগুন ঢেলে দিচ্ছে। রোদের মধ্যে কয়েক সেকেন্ড দাঁড়িয়ে থাকা কঠিন হয়ে পড়েছে। শরীরে মনে হয় আগুনের হল্কার মতো বিঁধছে। একটুকু মেঘ বা বাতাসের দেখা নেই। বিপর্যস্ত হয়ে পড়েছে মানুষের জনজীবন। ঘরে বাইরে কোথাও মিলছে না স্বস্তি। প্রচন্ড গরমে হাঁসফাঁস করছে মানুষ ও প্রাণিকুল।

আবহাওয়া পর্যবেক্ষক নাজমুল হক বলেন, বর্তমানে ঈশ্বরদীর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। তীব্র তাপের কারণে সূর্যের আলো তির্যকভাবে শরীরে অনুভূত হচ্ছে। এছাড়া বর্তমানে আকাশে মেঘের উপস্থিতি খুবই কম এবং বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় ঈশ্বরদীর প্রকৃতিতে তীব্র তাপ অনুভূত হচ্ছে। সহসা বৃষ্টির সম্ভাবনা নেই।

তিনি আরও বলেন, গত বছর ১৭ এপ্রিল ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়া পর্যন্ত তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। এবারও সেই তাপমাত্রার রেকর্ড ভাঙতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শাহীন/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়