ঢাকা     রোববার   ০২ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৯ ১৪৩১

কুমিল্লায় নিয়ম না মেনে পুকুর খনন, ভাঙছে সড়ক

কুমিল্লা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ৯ মে ২০২৪  
কুমিল্লায় নিয়ম না মেনে পুকুর খনন, ভাঙছে সড়ক

পুকুরের পাড় ভেঙে রাস্তা বিলীন হওয়ায় জনভোগান্তি।

কুমিল্লা নগরীর কাশারিপট্টি এলাকায় পুকুর থেকে অবৈধভাবে মাটি কাটায় সড়ক ভেঙে পুকুরে বিলীন হচ্ছে। ফলে সিটি কর্পোরেশনের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হচ্ছে।
ভাঙনের কবলে পড়া সড়ক দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন ও মানুষ। এতে করে যে কোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। এ বিষয়ে কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি স্থানীয় প্রশাসন।

স্থানীয় সূত্রে জানা গেছে, শহরের কাশারিপট্টি এলাকায় গভীর পুকুর খনন করায় কুমিল্লা সিটি কর্পোরেশনের সড়ক ধসে বিলীন হয়ে যাচ্ছে। ১২ ফুট প্রশস্ত রাস্তা বর্তমানে দুই ফুটে পরিণত হয়েছে। জনগণকে অনেক ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। এতে আশপাশের এলাকার অন্তত ৩০ হাজার মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ বিষয়ে একাধিক অভিযোগ করেছে ভুক্তভোগীরা। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, পুকুরটির মালিক নিজেরাই অপরিকল্পিতভাবে কোনো অনুমোদন ছাড়াই পুকুরটি খনন করেছেন। ফলে রাস্তাসহ পুকুরের পাড় ভেঙে পড়ে। শহরের কাঁটাবিল, হাউজিং এস্টেট, নূরপুর, গদার মা’র কলোনির হাজার হাজার মানুষ ওই সড়ক দিয়ে চলাচল ও নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী অন্যত্র নিয়ে যান। কিন্তু এখন অনেকটা পথ ঘুরে শহরের ভেতরে যেতে হচ্ছে।

এলাকাবাসী অভিযোগ করে বলেন, সরু অংশ দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। এ ব্যাপারে পুকুর মালিকদের বললে তারা অগ্রাহ্য করেন। রাস্তাটি ঠিক করতে বাঁশ খুঁটি নিয়ে আসলেও পুকুরের মালিক ও ইজারাদার পানি শুকিয়ে না দেওয়ায় কাজ করা সম্ভব হচ্ছে না।

শামীম নামের এক বাসিন্দা বলেন, বাচ্চাদের নিয়ে প্রতিনিয়ত স্কুলে যাতায়াত করতে হয়। আমরা নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে অন্য সড়ক দিয়ে ঘুরে যাওয়ায় ৬০ টাকা গাড়ি ভাড়া দিতে হচ্ছে। এতে সময় ও অর্থ দুইটাই ব্যয় হচ্ছে।

এ প্রসঙ্গে পুকুরের মালিক রোকন বলেন, পানি কমে গেলে রাস্তাটি মেরামত করে দেওয়া হবে।

কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আবু সায়েম ভূঁইয়া বলেন, পুকুরের মালিকসহ জড়িত সকলের বিরুদ্ধে মামলা করা হবে। আমরা ঘটনাস্থল পর্যবেক্ষণ করব। তারা যে পুকুরটি খনন করেছে এর কোনো অনুমতি নেয়নি। আমাদের নিকট বললে আমরা একটা পরামর্শ হলেও দিতাম। এখন মানুষ যাতে চলাচল করতে পারে তার জন্য শীঘ্রই কাজ শুরু করা হবে।

রুবেল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়