ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

অস্ত্রোপচারে আলাদা হওয়া নুহা-নাভা ভালো আছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ২৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৮:১৫, ২৮ ফেব্রুয়ারি ২০২৪
অস্ত্রোপচারে আলাদা হওয়া নুহা-নাভা ভালো আছে

মেরুদণ্ড জোড়া লাগানো শিশু নুহা ও নাভাকে অস্ত্রোপচারের মাধ্যমে পৃথক করা হয়েছে। কুড়িগ্রামের এই দুই শিশুর অস্ত্রোপচার হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। এখন তারা বিএসএমএমইউতে চিকিৎসাধীন। অস্ত্রোপচার পরবর্তী সুস্থতার যতগুলো নির্দেশক আছে তার সবগুলোই এই দুই শিশুর ভালো আছে বলে জানিয়েছে বিএসএমএমইউ।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ তাদের পোস্ট অপারেটিভ অবস্থায় দেখতে গিয়ে এমন কথা বলেন।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রাম জেলার কাঁঠালবাড়ীর পরিবহন শ্রমিক আলমগীর রানা ও নাসরিনের সন্তান নুহা ও নাভার চিকিৎসার সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন। অপারেশন পরবর্তী অবস্থায় এই দুই শিশুকে খুব সতর্কভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। দেশবাসীর দোয়ায় তারা এখন ভালো আছে।

গত ১৯ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে মেরুদণ্ডে জোড়া লাগানো যমজ শিশু নুহা ও নাভার অস্ত্রোপচার হয়। এই অস্ত্রোপচারের মাধ্যমে তাদের পৃথক করা হয়।

পরিবহন শ্রমিক আলমগীর রানা ও নাসরিন দম্পতির কন্যাসন্তান নুহা ও নাভা মেরুদণ্ডে জোড়া লাগানো অবস্থায় ২০২২ সালের ২১ মার্চ কুড়িগ্রামের একটি বেসরকারি ক্লিনিকে জন্ম নেয়। একে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় কনজয়েন্ট টুইন বলে। জন্মের অল্প কয়েকদিন পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন ও নিউরো স্পাইন সার্জন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের অধীনে নুহা ও নাভাকে ভর্তি করা হয়। শিশু দুইটির বয়স এখন ২৩ মাস।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়