ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

যে অভ্যাসগুলো আপনাকে ভালো রাখতে পারে

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ৪ জুলাই ২০২৪   আপডেট: ০৮:৪০, ৪ জুলাই ২০২৪
যে অভ্যাসগুলো আপনাকে ভালো রাখতে পারে

ছবি: প্রতীকী

ভালো থাকার জন্য স্বাস্থ্যকর জীবনযাপন করা জরুরি। ভালো থাকা কেবল একটি অভ্যাসের ওপর নির্ভর করে না বরং ছোট ছোট অনেকগুলো অভ্যাসের ওপর নির্ভর করে। যে নিজেকে তার উচিত স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলা। 

প্রতিদিন সকালে অন্তত পাঁচ মিনিট জার্নাল বা ডায়েরি লিখুন। প্রতিদিনের এই ছোট্ট অভ্যাসটি আপনাকে মানসিকভাবে ভালো রাখবে, হতাশা দূর করবে। ইতিবাচক স্বপ্ন ও গল্পের কথা লিখে দিন শুরু করুন।

দিনের শুরুতে ব্যায়াম করতে ভুলবেন না। অন্ততপক্ষে পাঁচ মিনিট ব্যায়াম করুন। এতে আপনার শারীরিক শক্তির ভারসাম্য বজায় থাকবে।

খাবার গ্রহণ করার সময় পুরোপুরি মনোযোগ দিয়ে খাবার গ্রহণ করুন। এতে খাবার গ্রহণের প্রতিটি মুহূর্ত উপভোগ্য হয়ে উঠবে। অতিরিক্ত খাবার গ্রহণ করা থেকে বিরত থাকুন। পরিমিত খাবার গ্রহণ করলে আপনার মন ভালো থাকবে, ওজন নিয়ন্ত্রণে থাকবে। 

পর্যাপ্ত পানি পান করুন। যদি পানি পান করতে ইচ্ছা না করে তাহলে পানিতে প্রাকৃতিক সুগন্ধ যুক্ত কিছু মেশান। যেমন— লেবুর স্লাইস অথবা শশার স্লাইস। এই পানীয় আপনাকে শুধুমাত্র পানিশূন্যতা থেকে রক্ষা করবে না, শরীর থেকে টক্সিক পদার্থও দূর করবে। 

কারও সঙ্গে মিটিংচলাকালে সুযোগ থাকলে ট্রেডিশনাল বীজজাতীয় খাবার খেতে পারেন। যেমন— বাদাম, ছোলা। এগুলো খেলে মিটিংয়ে পুরোপুরি মনোযোগ দিতে পারবেন। 

রাতে নির্ধারিত সময়ে খাবার গ্রহণ করার চেষ্টা করুন। খাবার সময় অবশ্যই ডিজিটাল কার্যক্রম বন্ধ রাখতে হবে। ঘুমানোর আগে বই পড়তে পারেন অথবা কিছু সময় হাঁটতে পারেন। 

দিনের কিছুটা সময় প্রকৃতির কাছাকাছি থাকুন।

দিনের কিছুটা সময় ঘরে একা থাকার চেষ্টা করুন। ভালো কিছু চিন্তা করুন।

রাতে নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান এবং সকালে ঘুম থেকে জেগে উঠুন। এতে আপনার বায়োলজিক্যাল ক্লক বা দেহঘড়ি ভালো থাকবে। গভীর ঘুম ঘুমাতে পারবেন। স্বাস্থ্যও ভালো থাকবে। 

তথ্যসূত্র:  টাইমস অব ইন্ডিয়া

/লিপি

সর্বশেষ

পাঠকপ্রিয়