ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

চা শ্রমিকদের আন্দোলনে উস্কানি দেওয়ার অভিযোগ

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৭, ২১ আগস্ট ২০২২  
চা শ্রমিকদের আন্দোলনে উস্কানি দেওয়ার অভিযোগ

মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সিলেটের চা শ্রমিকরা

চা শ্রমিকদের চলমান আন্দোলনে বাইরে থেকে উস্কানি দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন চা শ্রমিক ইউনিয়নের সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা। তার দাবি, চা শ্রমিকদের আন্দোলনে বাইরের বিভিন্ন সংগঠন সম্পৃক্ত হয়েছে। এজন্য চা শ্রমিক ইউনিয়নের নির্দেশ মানছেন না সাধারণ শ্রমিকরা।

রোববার (২১ আগস্ট) দুপুরে সিলেট মহানগরীর লাক্কাতুরা চা বাগানের সামনে সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন।

রাজু গোয়ালা বলেছেন, ‘চা শ্রমিক ইউনিয়নের সঙ্গে জড়িত থাকায় শ্রম অধিদপ্তরের সিদ্ধান্তকে সম্মান জানাতে হয়। এখন যারা আন্দোলন করছেন, তাদেরকে আমি অনুরোধ করব, রাস্তা অবরোধ বা বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করবেন না। যেহেতু আপনারা মালিকপক্ষের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন, সেহেতু আপনারা বাগানে অথবা কর্তৃপক্ষের অফিসের সামনে আপনাদের আন্দোলন কর্মসূচি পালন করুন। কিন্তু, রাস্তা অবরোধ করে রাষ্ট্রের অথবা সাধারণ মানুষের কোনো ক্ষতি করবেন না।’

তিনি আরও বলেন, ‘আমাদের আন্দোলনে বাইরে থেকে বিভিন্ন সংগঠন ঢুকে পড়েছে। যদি কোনো ধরনের সমস্যার সৃষ্টি হয়; অরাজকতা, ভাঙচুর বা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়, তার দায়ভার চা শ্রমিক সংগঠনের নেতা হিসেবে হিসেবে আমি নেবো না। শান্তিপূর্ণভাবে দাবি আদায় করতে হবে। আমাদের চা শ্রমিকদের বাইরে থেকে উস্কানি দেওয়া হচ্ছে। এর ফলে রাস্তা-ঘাটে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করছেন শ্রমিকরা। আমি এর পক্ষে নই।’

দৈনিক মজুরি ১২০ থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে সিলেটসহ সারা দেশের চা শ্রমিকরা গত ৯ আগস্ট থেকে আন্দোলন করছেন। ৯ থেকে ১১ আগস্ট পর্যন্ত তারা ২ ঘণ্টা কর্মবিরতি পালনের পর ১৩ আগস্ট থেকে ২১ আগস্ট পর্যন্ত অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন। 

গত শনিবার (২০ আগস্ট) শ্রীমঙ্গলে শ্রম অধিদপ্তরের আঞ্চলিক অফিসে এক বৈঠকে দৈনিক মজুরি ২৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছিল। পরে শ্রমিক নেতারা আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেন। শনিবার রাতে সিলেট ভ্যালির শ্রমিক নেতাদের নিয়ে বৈঠকে বসেন জেলা প্রশাসক। বৈঠকে স্থানীয় আওয়ামী লীগ নেতারাও উপস্থিত ছিলেন। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক পর্যন্ত আন্দোলন স্থগিত করার আহ্বান জানানো হয় চা শ্রমিক নেতাদের প্রতি। তা মেনে নেন স্থানীয় চা শ্রমিক নেতারা।

রোববার (২১ আগস্ট) সিলেটের বাগানগুলোতে গিয়ে দেখা যায়, আগের মতোই সুনসান নিরবতা। শ্রমিক নেতাদের আহ্বানকে উপেক্ষা করে ৩০০ টাকা মজুরির দাবিতে শ্রমিকরা আন্দোলন অব্যাহত রেখেছেন। সকাল থেকে তারা সিলেট মহানগরীতে রাস্তা অবরোধ করেন। পরে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরীর আশ্বাসে শ্রমিকরা রাজপথ থেকে সরে যান। তবে কর্মবিরতি অব্যাহত রেখেছেন।

নূর/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়