ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

‘কালো সোনায়’ রঙিন স্বপ্ন কৃষকের

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ১১ মার্চ ২০২৪   আপডেট: ১৩:০৪, ১১ মার্চ ২০২৪
‘কালো সোনায়’ রঙিন স্বপ্ন কৃষকের

সাদা ফুল ও কালো বীজ, দাম স্বর্ণের মত। কৃষকসহ সবার কাছে এর পরিচিতি ‘কালো সোনা’ নামে। দূর থেকে দেখে মনে হতে পারে সাদা কোন ফুলের বাগান। আর এই সাদা ফুলের মধ্যেই লুকিয়ে রয়েছে কৃষকের রঙিন স্বপ্ন। আর এই 'কালো সোনা' হলো পেঁয়াজের বীজ। যার কদর রয়েছে সারা দেশব্যাপী।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার মাঠে মাঠে শোভা পাচ্ছে পেঁয়াজ বীজের সাদা ফুল। উপজেলার প্রতিটি এলাকাতেই চাষ করা হয়েছে পেঁয়াজের বীজ। আবহাওয়া অনুকূলে থাকলে দ্বিগুণ লাভের স্বপ্ন দেখছেন কৃষকেরা।

গালা ইউনিয়নের বিজয়নগর গ্রামের কৃষক মাইনদ্দিন ফকির জানান, চলতি বছর ১৫ শতাংশ জমিতে পেঁয়াজের বীজ চাষ করেছি। এই ফসলে আমাদের ভালো লাভ থাকে। আমি গত ১০ বছর ধরে পেঁয়াজ বীজের আবাদ করে থাকি। এ বছর আমি  আশা করছি নিজের চাহিদা মিটিয়েও কিছু বীজ বিক্রি করে লাভবান হতে পারবো।

বাল্লা ইউনিয়নের বৈকা গ্রামের কৃষক মো. ফারুক বলেন, এ বছর আমি ৪৩ শতাংশ জমিতে পেঁয়াজ বীজ চাষ করেছি। ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছি। বিভিন্ন রোগবালাইয়ের জন্য কীটনাশক স্প্রে করতে হচ্ছে। সবকিছু ঠিক থাকলে দেড় লাখ টাকার ওপরে বীজ বিক্রির আশা করছি ।

রাজার কলতা গ্রামের কৃষক সুভাষ মজুমদার বলেন, গত বছর বীজের দাম ভালো পাওয়ায় এ বছর আগ্রহ নিয়ে বেশি জমিতে পেঁয়াজ বীজের আবাদ করেছি। বাড়িতে সংগ্রহ করা পেঁয়াজ থেকেই এ বছর আমি ২৫ শতাংশ জমিতে পেঁয়াজ বীজ চাষ করেছি।

একই এলাকার কৃষক মিরাজ উদ্দিন বলেন, পেয়াজের বীজ চাষ লাভজনক হওয়ায় প্রতি বছর বীজ চাষে কৃষকের সংখ্যা বাড়ছে। এ উপজেলায় পেয়াজের বীজ কৃষকের কালো সোনা নামে পরিচিতি পেয়েছে। 

এ বিষয়ে হরিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. তৌহিদুজ্জামান খান বলেন, হরিরামপুর উপজেলায় চলতি অর্থ বছরে ২৫ হেক্টর জমিতে পেঁয়াজ বীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর পেঁয়াজ বীজের সঙ্গে সম্পৃক্ত কৃষকদের মুখে হাসি ফুটেছে। আশা করা যাচ্ছে, এ বছর পেঁয়াজ বীজ উৎপাদনের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা ছাড়িয়ে যাবে।

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষকরা যাতে বাণিজ্যিকভাবে পেঁয়াজের বীজ উৎপাদন করতে পারেন, সেজন্য উপজেলা কৃষি অফিস বীজ উৎপাদন, সংরক্ষণ থেকে বাজারজাত করা পর্যন্ত পরামর্শের পাশাপাশি প্রয়োজনীয় সহযোগিতা করছে বলেও জানান তিনি।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়