ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

সংসদ সদস্য আবুল কালামকে কারণ দর্শানোর নোটিশ

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ২২ মার্চ ২০২৪   আপডেট: ১৪:৩৩, ২২ মার্চ ২০২৪
সংসদ সদস্য আবুল কালামকে কারণ দর্শানোর নোটিশ

সংসদ সদস্য (এমপি) আবুল কালাম আজাদ। ফাইল ফটো

রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য (এমপি) আবুল কালাম আজাদকে কারণ দর্শানের নোটিশ (শোকজ) দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গত মঙ্গলবার (১৯ মার্চ) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এ নোটিশ দেন।

চিঠিতে বলা হয়, সম্প্রতি সামাজিক মাধ্যমে প্রচারিত আবুল কালাম আজাদের বক্তব্যে দলের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। শিষ্টাচার বহির্ভূতভাবে এমন বক্তব্য দেওয়া সংগঠনের শৃঙ্খলাবিরোধী এবং আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। তাই তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার ব্যাখ্যাসহ লিখিত জবাব আগামী ১৫ দিনের মধ্যে দলীয় প্রধান শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। কারণ দর্শানোর এই নোটিশের অনুলিপি জেলা আওয়ামী লীগের সভাপতি অনিল কুমার সরকারকেও দেওয়া হয়েছে।

তবে, শুক্রবার (২২ মার্চ) দুপুর পর্যন্ত এমপি কালাম কিংবা জেলা আওয়ামী লীগের সভাপতি অনিল কুমার সরকার কোনো নোটিশ পাননি বলে রাইজিংবিডিকে জানিয়েছেন।

আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান বলেন, কারণ দর্শানোর নোটিশ দেওয়ার বিষয়টি সঠিক। কুরিয়ারের মাধ্যমে এই চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। কারণ দর্শানোর নোটিশের জবাব আসার পর কেন্দ্রীয় কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।

এমপি আবুল কালাম আজাদ বাগমারার তাহেরপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা কমিটির সদস্য। তবে, কোন বক্তব্যের জন্য তাকে কারণ দর্শাতে বলা হয়েছে তা চিঠিতে উল্লেখ নেই বলে জানা গেছে।

এমপি কালাম মাঝেমধ্যে লাগামহীনভাবে কথা বলে খবরের শিরোনাম হন। গত ৯ মার্চ রাজশাহীতে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আবদুল ওয়াদুদ দারাকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানের মঞ্চে বক্তব্য দিতে গিয়ে এমপি আবুল কালাম আজাদ জেলা আওয়ামী লীগের সভাপতি ও বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকারকে প্রকাশ্যে অশ্লীল ভাষায় গালি দেন। ওই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

জেলা আওয়ামী লীগের সভাপতি অনিল কুমার সরকার বলেন, সংবর্ধনার মঞ্চ থেকে এমপি কালাম আমাকে গালি দিয়েছেন। কোনো ভদ্র-শিক্ষিত মানুষ এটা করেন না। তিনি বরাবরই উগ্র। যখন তখন যা খুশি বলেন। আমরা তো তার সঙ্গে মারামারি করতে পারব না। শুনেছি, এসব নিয়ে তাকে এবার শোকজ করা হয়েছে। তবে চিঠির অনুলিপি এখনো পাইনি।

এসব বিষয়ে জানতে চাইলে এমপি আবুল কালাম আজাদ বলেন, আমার প্রতিপক্ষ গ্রুপ এখনো আমার বিরুদ্ধে লেগে আছে। তারা শোকজের চিঠি ছড়াচ্ছে। এটা সত্য কিনা আমি জানি না। কারণ, চিঠি এখনো পাইনি। পেলে জবাব দেব। এই শোকজের কারণে তো আমার এমপি পদ চলে যাবে না। আমার বিরোধী পক্ষের এত খুশি হওয়ার কোনো কারণ নেই।

কেয়া/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়