ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

শেরপুরে সনাতন ধর্মাবলম্বীদের দোল উৎসব পালন

শেরপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ২৫ মার্চ ২০২৪  
শেরপুরে সনাতন ধর্মাবলম্বীদের দোল উৎসব পালন

রঙ খেলার আনন্দে মেতে উঠেছেন সনাতন ধর্মাবলম্বীরা।

সারাদেশের মতো শেরপুরে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা বা হোলি উৎসব আয়োজন করা হয়েছে। বাংলাদেশে এই উৎসবটি ‘দোলযাত্রা’ বা ‘দোল পূর্ণিমা’ নামেও পরিচিত।

সোমবার (২৫ মার্চ) দোলযাত্রা ও গৌর পূর্ণিমা উপলক্ষে জেলার বিভিন্ন মন্দিরে পূজা, হোম যজ্ঞ, হোলি খেলা, প্রসাদ বিতরণসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে সনাতন ধর্মাবলম্বীরা। এ উপলক্ষে দিন ব্যাপী শহরের নয়ানীবাজার মা ভবতারা মন্দিরে চলছে ভক্তদের পূজা-অর্চনা, শ্রী কৃষ্ণকে আবির দিয়ে দোল দেয়া, নানা মনবাসনায় তুলসী গাছ চক্কর, প্রদীপ প্রজ্জলনসহ নানা আয়োজন।

দোলযাত্রা হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় তারা রঙ খেলার আনন্দে মেতে ওঠেন।

দোল উৎসবে নয়ানীবাজার মা ভবতারা মন্দিরে আগত ভক্তদের মধ্যে বেলী চন্দ ও মনিকা সরকার জানান, প্রতিবছর চৈত্র মাসের দোল পূর্ণিমায় আমরা কৃষ্ণকে আবির দেই এবং তাকে দোল দিয়ে আমরা নিজেরাও রঙের আবির ছটা দিয়ে থাকি। এছাড়া বিভিন্ন মানত করে মন্দিরের তুলসী গাছের চারপাশে চক্কর দিয়ে থাকি।

মন্দিরের তত্ত্বাবধায়ক গোবিন্দ সাহা বলেন, প্রতি বছর এই চৈত্র মাসের দোল উৎসবে পূজা অর্চনাসহ নানা আয়োজন করা হয়। এসময় শহরের বিভিন্ন মহল্লার নারী-পুরুষ এসে দোল উৎসবে মেতে উঠেন।

তারিকুল/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়