ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন ৫ ও ৬ জুন

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৭, ৪ জুন ২০২৩   আপডেট: ১৮:৩০, ৪ জুন ২০২৩
নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন ৫ ও ৬ জুন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সোমবার (৫ জুন) থেকে শুরু হচ্ছে ‘সেকেন্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেকনোলজি, বিজনেস অ্যান্ড জাস্টিজ টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো কোনো আন্তর্জাতিক সম্মেলন আয়োজিত হতে যাচ্ছে।

রোববার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। 

সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক কনফারেন্স প্রসঙ্গে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর মতো আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। এমন একটা পরিবেশ চাই যেখানে জ্ঞানের চর্চা হবে, গবেষণা হবে।

তিনি জানান, দুই দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই কনফারেন্সে জাপান, নেপাল, মালয়েশিয়াসহ দেশ-বিদেশের বরেণ্য শিক্ষাবিদ-গবেষকেরা অংশগ্রহণ করবেন।

সোমবার শুরু হওয়া সম্মেলনটি কয়েকটি ধাপে সম্পন্ন হবে। ক্যাম্পাসের বিভিন্ন ভ্যানুতে অনুষ্ঠিত প্যারালাল সেশনের মধ্য দিয়ে গবেষকরা তাদের প্রবন্ধ উপস্থাপন শুরু করবেন।

প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। সভাপতিত্ব করবেন কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক ও বিশ্বদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। বিশেষ অতিথির বক্তব্য দেবেন প্রফেসর ড. দুর্গাদাস ভট্টাচার্য ও আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো. আলতাফ হোসেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাপানের ইউনিভার্সিটি অব হাইয়োগোর ড. সিয়োজি কোবাসি, ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়শিয়ার ড. হারটিনি সারিপান ও নেপালের কাঠমান্ডু ইউনিভার্সিটির ড. বিনোদ কৃষ্ণ শ্রেষ্ঠা।

সংবাদ সম্মেলনে আয়োজক কমিটির সদস্য সচিব ড. তারিকুল ইসলাম জানান, এবারের কনফারেন্সে ১৮৩টি জমা পড়া গবেষণা প্রস্তাবের সারাংশের মধ্যে যাচাই বাছাই করে ৯২টি গবেষণা সারাংশ কনফারেন্সে উপস্থাপনের জন্য নির্বাচিত করা হয়েছে। যা দুই দিনব্যাপী আয়োজিত কনফারেন্সে বিভিন্ন প্যারালাল সেশনে উপস্থাপন করা হবে। এছাড়া কনফারেন্স শেষে প্রতিটি অনুষদের জন্য দুটি করে বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হবে বলে জানান তিনি।

এছাড়াও সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. তুষার কান্তি সাহা বক্তব্য রাখেন। 

তৈয়ব শাহনূর/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়