ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

পরিবেশ পদক প্রাপ্তিতে ড. তুহিন ওয়াদুদকে বেরোবি উপাচার্যের অভিনন্দন

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ৬ জুন ২০২৩   আপডেট: ২২:৪৯, ৬ জুন ২০২৩
পরিবেশ পদক প্রাপ্তিতে ড. তুহিন ওয়াদুদকে বেরোবি উপাচার্যের অভিনন্দন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও কলা অনুষদের ডিন প্রফেসর ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান (তুহিন ওয়াদুদ) দেশের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ সম্মাননা ‘পরিবেশ পদক-২০২২’ এ ভূষিত হয়েছেন। এতে অভিনন্দন জানিয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ।

মঙ্গলবার (৬ জুন) এক বিবৃতিতে উপাচার্য বলেন, ড. তুহিন ওয়াদুদের দেশের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘পরিবেশ পদক’ অর্জন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বের। তার এই অর্জন পাঠদানের পাশাপাশি শিক্ষা ও গবেষণাসহ দেশের উন্নয়নে অবদান রাখতে নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে বলে আমার বিশ্বাস।

উল্লেখ্য, ড. তুহিন ওয়াদুদ দীর্ঘদিন ধরে পরিবেশ নিয়ে কাজ করছেন। নদী, গাছ ও পাখি নিয়ে তার বিভিন্ন কার্যক্রম সমাজে সচেতনতা সৃষ্টিতে অনন্য ভূমিকা পালন করছে। তার সরেজমিন অনুসন্ধানী কয়েকশত নিবন্ধ বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে। নদীবিষয়ক বই ‘রংপুর অঞ্চলের নদ-নদী’ এর রচয়িতা তিনি। তিনি একাধিক নদী উদ্ধারে প্রধান সমন্বয়কের ভূমিকা পালন করেছেন। নদীবিষয়ক সংগঠন রিভরাইন পিপলের প্রতিষ্ঠাকালীন সদস্য এবং বর্তমানে পরিচালক। তিনি রংপুর জেলা ও রংপুর বিভাগীয় নদী রক্ষা কমিটির সদস্য। তিনি নদী থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদসহ নদীর যাবতীয় স্বাস্থ্য সুরক্ষার কাজ করে চলেছেন।

ড. তুহিন ওয়াদুদ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন প্রজাতির গাছ রোপণের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। তিনি পাখির আলোকচিত্রী। তার তোলা বিরল পাখির ছবি এবং পাখিবিষয়ক লেখালেখি সামাজিক সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখছে। তার রোপণ করা বৃক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বৃক্ষরোপণে প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার অর্জিত হয়েছে। তিনি দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার এবং ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ডসহ একাধিক সম্মাননা লাভ করেছেন।

অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) স্নাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের একমাত্র শিক্ষক, যিনি পোস্ট ডক্টোরাল ফেলোশিপ লাভ করেছেন। তার চারটি গবেষণাগ্রন্থ, একটি কবিতার বই এবং একটি নদীর বই প্রকাশিত হয়েছে। তিনি অনেকগুলো গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন।

ড. তুহিন ওয়াদুদ ব্যক্তিগত পর্যায়ে শিক্ষা ও প্রচার ক্যাটাগরিতে পরিবেশ বিষয়ক এই পদক লাভ করেন। গতকাল সোমবার (৫ জুন ২০২৩) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই পদক তার হাতে তুলে দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ। পদক প্রদানকালে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাবুদ্দিন, উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, একই মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের  এবং সংশ্লিষ্ট অধিদপ্তরের কর্মকর্তাগণ।

ড. তুহিন ওয়াদুদের এই অর্জনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ পৃথক পৃথক বার্তায় অভিনন্দন জানিয়েছেন। অপরদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চেতনা আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত শিক্ষকবৃন্দের সংঠন নীল দল, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সংগঠন অধিকার সুরক্ষা পরিষদ এবং অফিসার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানানো হয়।

আমিরুল/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়