ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

বশেমুরবিপ্রবিপি উপাচার্যের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময়

পিরোজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৮, ২২ জুন ২০২৪   আপডেট: ১৫:৪৬, ২৩ জুন ২০২৪
বশেমুরবিপ্রবিপি উপাচার্যের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময়

পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবিপি) উপাচার্য ড. কাজী সাইফুদ্দীনের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২২জুন) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রশাসনিক ভবনে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মুছা খান, প্রভাষক সুমাইয়া সুলতানা এবং মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক নাজমা আক্তার উপস্থিত ছিলেন।

এ সময় উপাচার্য ড. কাজী সাইফুদ্দীন জানান, এ বছর গুচ্ছ পরীক্ষা শেষে ভর্তির জন্য পিরোজপুরের এ বিশ্ববিদ্যালয়টিতে মোট ১৬০টি আসনের বিপরীতে ২০৫২টি আবেদন পড়েছিল। যা দেশের নতুন চারটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বোচ্চ। আবেদনকারীদের মধ্যে বশেমুরবিপ্রবিপিতে প্রথম ধাপের শেষদিন ৮ জুন পর্যন্ত ১৫১ শিক্ষার্থী তাদের ভর্তি নিশ্চিত করেন।

তিনি জানান, ইতোমধ্যেই চারটি বিভাগে মোট ১৬ জন শিক্ষকসহ মোট ২২ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। আরও কর্মকর্তা-কর্মচারী নিয়োগের জন্য শীঘ্রই পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হবে। পিরোজপুরে বিশ্ববিদ্যলয়ের বর্তমান প্রশাসনিক ভবনের সামনে একটি তিনতলা ভবন ভাড়া নেওয়া হয়েছে। যেখানে শিক্ষার্থীদের অ্যাকাডেমিক কার্যক্রম পরিচালনা করা হবে। এ ভবনের জন্য প্রয়োজনীয় ফার্নিচার, ল্যাব-যন্ত্রপাতি, কম্পিউটারসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী ক্রয় করা হয়েছে। বর্তমানে শিক্ষকরা আসবাবপত্র বিন্যাস, ল্যাবরেটরি তৈরি, সিলেবাস ও ক্যারিকুলাম তৈরি, পুস্তক ক্রয় ইত্যাদির জন্য কাজ করছেন। সবকিছু ঠিক থাকলে আগামী  ১ আগস্ট  ক্লাস শুরু হতে পারে।

এর আগে, সভার শুরুতে বশেমুরবিপ্রবিপি উপাচার্য সংবাদিকদের কাছে বিশ্ববিদ্যালয়ের সার্বিক অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। এছাড়া বিশ্ববিদ্যালয় নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনাও ব্যাক্ত করেন।

তিনি জানান, স্থায়ী ক্যাম্পাস তৈরির জন্য পিরোজপুর-ঢাকা মহাসড়কের পাশে কদমতলা ও ব্রাহ্মণকাঠি মৌজায় মোট ৭৫ একর জমি অধিগ্রহণের জন্য প্রশাসনিক অনুমোদন পাওয়া গেছে। ওই ভূমির সমীক্ষার জন্য ৪ কোটি ৮৬ লাখ ৬৬ হাজার টাকার ডিপিপি-১ অনুমোদিত হয়েছে। ভূমি অধিগ্রহণ, উন্নয়ন, প্রাচীর নির্মাণ, অ্যাকাডেমিক ও মাস্টারপ্লান, বিদ্যুৎ ব্যবস্থা, পানি সরবরাহ, রাস্তা এবং ভবনসমূহ তৈরির জন্য ডিপিপি-২ প্রণয়নের কাজ চলমান। যেখানে আনুমানিক ৫০০ কোটি টাকার বাজেট থাকবে।

সভায় পিরোজপুর প্রেসক্লাবের সভাপতি রেজাউল ইসলাম শামীম, সাধারণ সম্পাদক এসএম তানভীর আহমেদসহ জেলার বিভিন্ন মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০২২ সালে পিরোজপুরে প্রতিষ্ঠিত এ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে দুটি অনুষদের অধীনে চারটি বিভাগে (প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞান অনুষদভুক্ত গণিত, মনোবিজ্ঞান ও পরিসংখ্যান) শিক্ষা কার্যক্রম শুরু করতে যাচ্ছে। চারটি বিভাগে মোট আসন সংখ্যা ১৬০টি।

/তাওহিদ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়