ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

রেসের সব ফান্ডের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫১, ১৩ জুন ২০২৪  
রেসের সব ফান্ডের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত

দেশের শীর্ষ সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্ট এবং তার অধীনে পরিচালিত ফান্ডগুলোর ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংকের বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

গত ১০ জুন বিএফআইইউ থেকে বাংলাদেশের তফসিলি ব্যাংকগুলোকে ৩০ দিনের জন্য রেসের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্টের পরিচালিত ফান্ডগুলো হলো- এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, রেস স্পেশাল অপরচুনিটিস ইউনিট ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড এবং রেস ফাইন্যান্সিয়াল ইনক্লুসন ইউনিট ফান্ড।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় উল্লেখ রয়েছে, আপনাদের দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, আপনাদের প্রতিষ্ঠানে বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্ট এবং এর অধীনে পরিচালিত ফান্ডসমূহের সব ব্যাংক হিসাব, এফডিআর ও এমটিডিআর হিসাবসমূহের লেনদেন মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ২৩(১)(গ) ধারার আওতায় আগামী ৩০ দিনের জন্য অর্থাৎ ১০ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত স্থগিত করার নির্দেশ দেওয়া হলো।

উল্লেখ্য, মিউচুয়াল ফান্ডের অর্থ নিয়ে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইউনিভার্সেল ফিনান্সিয়াল সলিউশনস ও অ্যালায়েন্স ক্যাপিটালের কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সব অ্যাসেট ম্যানেজারের কার্যক্রম খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে।

এ দিকে বাংলাদেশ রেস ম্যানেজমেন্ট পিসিএলের প্রধান নির্বাহী ড. হাসান তাহের ইমামের বিরুদ্ধে অর্থপাচারসহ নানান অনিয়মের অভিযোগ রয়েছে। এরই অংশ হিসেবে রেস পরিচালিত ফান্ডগুলোর অবস্থা খতিয়ে দখতে একটি তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। তদন্ত চলাকালীন এসব ফান্ড থেকে টাকা সরিয়ে নেওয়ার কোনো সুযোগ যেন না থাকে, সে লক্ষ্যে বিএসইসির পক্ষ থেকে রেস ও তার ফান্ডগুলোর সব ব্যাংক হিসাব স্থগিত করার জন্য বিএফআইইউকে চিঠি দেওয়া হয়। ওই চিঠির পরিপ্রেক্ষিতে বিএফআইইউ ব্যাংক হিসাব স্থগিতের নির্দেশ দিয়েছে।

এনটি/তারা

আরো পড়ুন  



সর্বশেষ